• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ছাতকে টোল আদায়ের প্রতিবাদে ট্রাক ধর্মঘট

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ১৮, ২০২২
ছাতকে টোল আদায়ের প্রতিবাদে ট্রাক ধর্মঘট

 

ছাতক প্রতিনিধিছাতক শহরে টোল আদায় শুরুর প্রতিবাদে পন্যবাহী ট্রাক-পিকআপ ও কভার্ড ভ্যান শ্রমিকরা ধর্মঘট শুরু করেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে শহরের রহমতবাগ এলাকায় পন্যবাহী ট্রাক-পিকআপ ও কভার্ড ভ্যান শ্রমিকরা সড়কের পাশে গাড়ী দাড় করিয়ে রেখে ধর্মঘট শুরু করেছেন। ধর্মঘটের ফলে শহরে দেশের বিভিন্ন স্থান থেকে আসা শত শত পন্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন দেখা গেছে।


জানা যায়, ছাতক ট্রাক-পিকআপ ও কভার্ড ভ্যান মালিক সমিতির নেতৃবৃন্দ শহরে পন্যবাহী যানবাহন থেকে পৌরসভা কর্তৃক ইজারা প্রদানের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে এর প্রতিবাদ জানিয়ে আসছিলেন। পন্য পরিবহন মালিক সমিতির নেতৃবৃন্দ আন্দোলন-সংগ্রাম করেও কোন সুরাহা হয়নি। এব্যাপারে উপজেলা ট্রাক-পিকআপ, কাভার্ডভ্যান মালিক সমিতির পক্ষ থেকে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়। ওই রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট একটি বেঞ্চ গত ২১ এপ্রিল প্রদত্ত এক আদেশে সংশ্লিষ্ট বিবাদীদের বিরুদ্ধে রুল জারি করেন এবং ছাতক পৌরসভা কর্তৃক বেআইনী টোল আদায়ের ব্যাপারে ৬ মাসের নিষেধাজ্ঞা প্রদান করেন। পরবর্তীতে গত ২ আগষ্ট উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী সুনামগঞ্জ জেলা প্রশাসকের এক আদেশে টোল আদায় কার্যক্রম বন্ধ করা হয়। উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ইসলাম উদ্দিনের উপস্থিতিতে একদল পুলিশ টোল আদায়কারীদের টং ঘরটি গুড়িয়ে দেন। টোল আদায়কারী ইজারাদার পক্ষ আবারও সুপ্রিম কোর্টে একটি রিট করায় বিজ্ঞ আদালত ট্রাক-পিকআপ ও কভার্ড ভ্যান মালিক সমিতির পক্ষে দায়ের করা রিটের পূর্বের রায়ের উপর সম্প্রতি ৮ সপ্তাহের স্থগিতাদেশ প্রদান করেছেন। এদিকে, গত দু’দিন ধরে আবারও শহরের প্রবেশ পথে আবারও পন্যবাহী গাড়ী থেকে টোল আদায় শুরু করায় বিক্ষুদ্ধ হয়ে উঠেন ট্রাক-পিকআপ ও কভার্ড ভ্যানের চালকরা। শ্রমিক ও মালিক নেতৃবৃন্দ জরুরী বৈঠক করে ধর্মঘট সকাল থেকে শুরু করেন।
পন্যবাহী শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বলেন, ছাতক পৌরসভা কর্তৃক দীর্ঘদিন ধরে সড়ক ও জনপথের রাস্তায় বাঁশকল স্থাপন করে এসড়কে চলাচলকারী ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান থেকে বেআইনী ভাবে টোলের নামে জোরপূর্বক চাঁদা আদায় করা হয়েছে। আমরা টোল আদায় বন্ধে আন্দোলনের ডাক দেওয়া হয়েছে।
উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ইসলাম উদ্দিন বলেন, হাইকোর্টের একটি নির্দেশে টোল আদায় বন্ধ করা হয়েছিলো। টোল আদায়ের বিষয়ে সুপ্রিম কোর্টের একটি আদেশে ৮ সপ্তাহে স্থগিতাদেশ দেওয়া হয়েছে। যে কারনে নতুন করে জটিলতা দেখা দিয়েছে। বিষয়টি পন্যবাহী শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে সমাধানে আলোচনা করা হবে।