• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে ছাতকের সেলিম, দেশের সুনাম রক্ষায় বদ্বপরিকর 

bilatbanglanews.com
প্রকাশিত অক্টোবর ১, ২০২০
জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে ছাতকের সেলিম, দেশের সুনাম রক্ষায় বদ্বপরিকর 

এ এম সমুজ, বিবি এন নিউজ ডেস্কঃ  স্বপ্ন ছিল অনেক বড় হওয়ার। তাই সেই থেকে ক্যারিয়ার গঠনে মনোযোগী হন মোঃ সেলিম। অধম্য সাহস আর স্বপ্ন তাকে নিয়ে গেছে সফলতার চুড়ায়। অনেক বাধা বিপত্তি ও চড়াই উৎরাই পেরিয়ে তিনি আজ জাতিসংঘের শান্তি মিশনে কর্মরত।

নাম মোঃ সেলিম আহমেদ। সুনামগন্জ জেলার ছাতক উপজেলার নোয়ারাই ইউনিয়নের, রাজার গাও গ্রামের গর্বিত এক পিতার  সন্তান। পিতা মোঃ ইয়াকুব আলী ও মাতা মোছাঃ মৃত আফিয়া বেগম। ৬ ভাই বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

সিলেট মেট্রোপলিটন পুলিশে ২০১২ সালে পুলিশ কনস্টেবল হিসাবে যোগ দেন মোঃ সেলিম আহমেদ।

পরে কনস্টেবল থেকে নায়েক পদে পদোন্নতি পেয়ে  ২০২০ সালে  এ এস আই পদে পদোন্নতি পান।

সিলেট মেট্রোপলিটন পুলিশ থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে  চূড়ান্তভাবে মনোনীত হয়ে বর্তমানে ডেমোক্রেটিক রিপাবলিক অব  কঙ্গোর রাজধানী কিনসাসায় কর্মরত।

উল্লেখ্য যে, ১৯৮৮ সালে ইরাক-ইরানের মধ্যে সশস্ত্র সহিংসতা বন্ধে নিয়োজিত হওয়ার মধ্য দিয়ে জাতিসংঘে বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনীর কার্যক্রম শুরু হয়। গত তিন দশকে যেসব দেশে বাংলাদেশের শান্তিরক্ষীরা কাজ করেছেন, কর্ম আর দক্ষতায় তা অনন্য হয়ে উঠেছে। বাংলাদেশের কয়েক হাজার সেনা ও পুলিশ সদস্য জাতিসংঘে শান্তি প্রতিষ্ঠায় কর্মরত আছে।

বাংলাদেশের শান্তিরক্ষীরা বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এলাকায় শান্তি রক্ষার কাজে নিয়োজিত আছেন।  সেন্ট্রাল আফ্রিকার দেশগুলো, কঙ্গো, সুদানের দাফুরসহ কঙ্গোর বুনিয়া, ইটুরি প্রদেশে কাজ করেছেন বাংলাদেশের শান্তিরক্ষীরা।

এই প্রতিবেদকের সাথে আলাপকালে  মোঃ সেলিম আহমেদ  বলেন, তিনি দেশ ও জাতির সুনাম অর্জনের লক্ষ্যে আগামী এক বছর শান্তিরক্ষী হিসেবে ডিআর কঙ্গোতে নিয়োজিত থাকবেন। তিনি দেশবাসী সকলের কাছে দোয়া চেয়েছেন।