• ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

স্বাপ্নিক কবি জহীর মুহাম্মদ এর আজ ৩২তম জন্মদিন

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ৮, ২০২১
স্বাপ্নিক কবি জহীর মুহাম্মদ এর আজ ৩২তম জন্মদিন

আজ ৮ ডিসেম্বর ২০২১। তরুণ কবি জহীর মুহাম্মদ এর ৩২ তম জন্মদিন। বুকের বামপাশে বেদনা পোষে দু’চোখে সমুদ্রসম স্বপ্ন নিয়ে নিয়মিত নিমজ্জিত হন কবিতার সায়রে। সত্য ও সুন্দরের আশ্রয়ে বাস্তবতার চিত্রনাট্য ফুটিয়ে তুলেন কবিতার হরফে -হরফে। ১৯৮৯ সালের এইদিনে কবি জহীর মুহাম্মদ সুন্দরবন অধ্যুষিত পীরজি খানজাহানের পুন্যভুমি বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার ৪নং সাউথখালী ইউনিয়নের উত্তর তাফালবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন।

গ্রামের পাঠশালায় প্রাথমিক শিক্ষার হাতেখড়ি। জন্মস্থানে শৈশব কাটলেও পুন্যভুমি সিলেটে বেড়ে উঠেছেন। সুনামগঞ্জের বুরাইয়া কামিল এম এ মাদরাসা থেকে কৃতিত্বের সাথে ২০১৬ সালে কামিল (মাস্টার্স) সম্পন্ন করেন।

মাসিক কুঁড়িমুকুল এ প্রথম লেখা প্রকাশের মাধ্যমে লেখালেখি শুরু। ২০১১ সালে জাতীয় গ্রন্থপাঠ পুরস্কার অর্জন করেন তিনি। এছাড়া দৈনিক প্রভাতবেলার মাধ্যমে সাংবাদিকতার হাতেখড়ি ও বেশকিছুদিন নগরনিউজ এর নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করেছেন।

এ পর্যন্ত তার ২০০৫ সালে “একরাশ কবিতা ” ২০১২ সালে “কাঁদে কবি অবিরাম ” ২০১৬ সালে “বিশ্বাসে বিসর্জন” তিনটি কবিতার বই প্রকাশিত হয়। এছাড়া ২০২১ সালের একুশে বইমেলায় তার ১ম প্রবন্ধগ্রন্থ “যুগে যুগে কবিতায় নবীপ্রেম” প্রকাশিত হয়েছে। কবিতার পাশাপাশি জহীর মুহাম্মদ বেশ ক’টি গ্রন্থ সম্পাদনা করেছেন। “স্মরণের স্বরলিপি (২০১৭) ” সম্পর্ক” তার উল্লেখযোগ্য সম্পাদনা গ্রন্থ।

ভ্রমণ পিয়াসি তরুণ এই কবি, প্রাবন্ধিক, সংগঠক, শিক্ষক ও ইসলামী ভাষ্যকার জহীর মুহাম্মদ ইসলামি তাহযিব তামাদ্দুন ভিত্তিক সুস্থ সাহিত্য-সংস্কৃতি চর্চায় নিরলস কাজ করে যাচ্ছেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই মাহেন্দ্রক্ষণে কবিতার মত সুবিন্যাস্ত অনিন্দ্য সুন্দর একটি সমাজ ও রাষ্ট্রের স্বপ্ন দেখেন তিনি।

৩২ তম জন্মদিনে কবি জহীর মুহাম্মদ সকলের কাছে দোয়া প্রত্যাশী। স্বাপ্নিক কবির সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

লেখক: কাজী রেজাউল করিম রেজা,
ছাতক উপজেলা প্রতিনিধি-দৈনিক ইনকিলাব,
স্টাফ রিপোর্টার, দৈনিক শ্যামল সিলেট,
সহকারী বার্তা সম্পাদক, বিলাত বাংলা নিউজ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •