• ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ আজীবন সম্মাননা পাচ্ছেন কবি কালাম আজাদ

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ৮, ২০২১
আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ আজীবন সম্মাননা পাচ্ছেন কবি কালাম আজাদ

বিবিএন ডেস্ক: সেচ্চাসেবী সামাজিক সংগঠন আলোর অন্বেষণ প্রদত্ত আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২

আজীবন সম্মাননা পাচ্ছেন সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের অধ্যক্ষ কবি  কালাম আজাদ।

গতকাল আলোর অন্বেষণ’র পক্ষ থেকে এই ঘোষণা দেন সংগঠনটির প্রতিষ্টাতা সভাপতি সাজন আহমদ সাজু।

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য লেখকদেরকে আলোর অন্বেষণ এই সম্মাননা দিয়ে থাকে।

বাংলা সাহিত্যের শক্তিমান কবি কালাম আজাদ দিলওয়ার পরবর্তী সিলেট সাহিত্যাঙ্গনের প্রধান অভিভাবক। পারিবারিক নাম মো.আবুল কালাম খান হলেও সাহিত্য জগতে তিনি ‘কালাম আজাদ’ নামেই পরিচিত। ১৯৪৭ সালের ১৬ আগস্ট সিলেটের জকিগঞ্জ উপজেলার ফুলতলী গ্রামের এক মধ্যবিত্ত মুসলিম পরিবারে তাঁর জন্ম। তাঁর বাবা (মরহুম) আলহাজ্ব হবিবুর রহমান খান, মা (মরহুমা) আয়েশা চৌধুরী এষা। চার ভাই তিন বোনের মধ্যে তিনি বড়ো। শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ইকবাল হলে (বর্তমান সার্জেন্ট জহিরুল হক হল) কবি হেলাল হাফিজ ও কবি নির্মলেন্দু গুণ কালাম আজাদের রুমমেট ছিলেন। কর্মজীবনে ১৯৭৬ সালে ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক হিসেবে নিয়োগ লাভের পর ১৯৭৮ সাল থেকে পরবর্তী ৩২ বছর একই কলেজের স্বনামধন্য প্রিন্সিপাল হিসেবে নিবচ্ছিন্ন সেবা দিয়ে ২০০৯ সালে অবসর গ্রহণ করেন। সরকারি হিসেবে অবসরে গেলেও বর্তমানে তিনি সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করছেন।
আলোর অন্বেষণ’র সভাপতি সাজন আহমদ সাজু জানান সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে এবং বাংলা সাহিত্যের ব্যাপক প্রচারের লক্ষ্যে  আমরা প্রতিবছর বইমেলা আয়োজন করে থাকি এবং বইমেলার সমাপতি দিনে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন লেখকে পুরস্কার এবং সম্মাননা প্রধানের পাশাপাশি একজন প্রবীণ লেখকে তাঁর অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ আজীবন সম্মাননা প্রদান করে আসছে।সেই সাথে সুদূর প্রবাসে থেকেও যারা বাংলা সাহিত্যকে আঁকড়ে ধরে থাকেন তাদের মধ্য থেকে একজনকে প্রবাসী লেখক সম্মাননা প্রদান করা হয়।

এবারের আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২  আজীবন সম্মাননা পাচ্ছেন সিলেটের সাহিত্য অঙ্গনের দিকপাল, প্রথিতযশা কবি কালাম আজাদ।

করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আসছে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের আলোর অন্বেষণ বইমেলা আয়োজন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।