• ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বাংলাদেশী বংশোদ্ভূত সমুজ মিয়া ইউনিভার্সিটি অব ওয়েস্ট লন্ডনে গ্র্যাজুয়েশন সম্পন্ন

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২, ২০২১
বাংলাদেশী বংশোদ্ভূত সমুজ মিয়া ইউনিভার্সিটি অব ওয়েস্ট লন্ডনে গ্র্যাজুয়েশন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশী বংশোদ্ভূত সমুজ মিয়া ইউনিভার্সিটি অব ওয়েষ্ট লন্ডন থেকে বিএ অনার্স পাশ করে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। বিজনেস বিভাগে তিনি ফাস্টক্লাস পেয়ে উত্তীর্ণ হন। সমুজ মিয়া সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার সিংচাপইড় ইউনিয়নের কুমারকান্দি গ্রামের মো. মকছুদুর রহমান ও গৃহিনি জিনিয়া ইয়াছমিন দিনার পুত্র।

৩ ভাই ও ১ বোনের মধ্যে সমুজ মিয়া সবার বড়। চলতি বছরের জুন মাসে পরিক্ষার ফলাফল প্রকাশিত হলেও ১ ডিসেম্বর (মঙ্গলবার) স্থানীয় সময় দুপুরে লন্ডনের টুইকেনহাম স্টেডিয়ামে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে তাকে দেয়া হয় সনদসহ গ্র্যাজুয়েশন।

জানা যায়, ১৯৯৯ সাল থেকে পিতা-মাতার সাথে স্ব-পরিবারে লন্ডনে স্থায়ী ভাবে বসবাস করে আসছেন সমুজ মিয়া। সেখানের আক্সব্রিজ এলাকায় বসবাসের পাশাপাশি একসময় তিনি লেখা-পড়ায় বেশ মনযোগি হয়ে উঠেন। মেধাবী সমুজ ২০২১ সালে ইউনিভার্সিটি অব ওয়েস্ট লন্ডন থেকে প্রথম বিভাগে বিএ অনার্স পাশ করেন। গত জুন মাসে এ ফলাফল প্রকাশিত হলেও করোনা সংক্রমন এর কারণে গ্র্যাজুয়েশন দেয় হয়নি।

অবশেষে গত মঙ্গলবার দুপুরে সেখানের টুইকেনহাম স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে সকলের সাথে তাকেও দেয়া হয় গ্র্যাজুয়েশন। তার অন্য দুই ভাই ও এক বোন পড়া লেখা চালিয়ে যাচ্ছেন সেখানের বিভিন্ন প্রতিষ্ঠানে। নাড়ির টানে তিনি মাঝে মধ্যে দেশে এসে সামাজিক কর্মকান্ডসহ পিতার ব্যবসা-বাণিজ্য দেখাশুনা করেন।

তার এ সাফল্যে পরিবারের লোকজন ছাড়াও দেশ-বিদেশে অবস্থানরত এলাকার মানুষ খুশি। এ সাফল্যের জন্য তিনি তার পিতা-মাতা ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।