• ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

ছাতকের মঈনপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় দারুল কিরাত শাখার বিদায়ী অনুষ্ঠান সম্পন্ন

bilatbanglanews.com
প্রকাশিত মে ৪, ২০২২
ছাতকের মঈনপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় দারুল কিরাত শাখার বিদায়ী অনুষ্ঠান সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক: বুরাইয়া কামিল (এম.এ) মাদরাসার উপাধ্যক্ষ আল্লামা সিরাজুল ইসলাম ফারুকী বলেছেন, পবিত্র কোরআন শরীফ নাযিল হয়েছিল রামাদানুল মোবারকে। এ জন্য আল-কোরআন রামাদানুল মোবারকে বেশি বেশি পড়ার অভ্যাস করতে হবে। রামদানুল মোবারক ছাড়াও সারা বছর পড়তে হবে এ মহাগ্রন্থ আল কোরআন। যারা নিয়মিত কোরআন শরিফ তরতিলের সহিত বিশুদ্ধ ভাবে তেলাওয়াত করবেন, তাদের কন্ঠস্বর সুন্দর হবে। থাকবেনা হার্টের সমস্যা, বুকের ব্যথাও দূর হবে। কিয়ামতের ভয়াল মাঠে কোরআন তেলাওয়াতকারীদের পক্ষে স্বাক্ষি দিয়ে শাফায়াত করবে এ কোরআন। তরতিলের সহিত বিশুদ্ধভাবে কালামে পাকের একটি হরফ তেলাওয়াত করলে অন্যান্য মাসে ১০টি নেকি হলে রামাদানুল মোবারকে ৭০টি নেকি বা ছাওয়াব পাওয়া যায়। কোরআন শরিফ পাঠদানকারী এবং গ্রহণকারীরা উত্তম উল্লেখ করে তিনি বলেন, সহি শুদ্ধভাবে কালামে পাক তেলাওয়াত করা না হলে এ কেরাত দিয়ে নামাজও শুদ্ধ হবেনা। তাই কেরাত শুদ্ধ করে নামাজ পড়া আমাদের সকলের জন্য উচিৎ। উপমহাদেশের প্রখ্যাত বুযুর্গ শামছুল উলামা আল্লামা আবদুল লতিফ চৌধুরী ছাহেব কিবলা ফুলতলী (রহঃ) কর্তৃক প্রতিষ্ঠিত দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট একটি মকবুল দরস। এ দরস বাংলাদেশসহ বহিরবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে আছে। প্রতি বছর মাহে রামাদানে এবং সাপ্তাহে একদিন বিভিন্ন স্থানে দরস রয়েছে। এতে সনদ প্রাপ্ত ক্বারী সাহেবগন দ্বারা বিশুদ্ধ ভাবে কোরআন তেলাওয়াত শিক্ষা দিয়ে থাকেন। তিনি প্রতিটি কেন্দ্রের নাযিমসহ দারুল কিরাতের গঠিত কমিটির উদ্দেশ্য করে বলেন, দারুল কিরাতের নামে যেসব অর্থ মানুষ সাহায্য করে থাকেন সেসব অর্থ ক্বারী ছাহেবদের মধ্যে বন্ঠন করে দিতে হবে। এটি তাদের হক্ব। এতে ক্বারী ছাহেবরাও সন্তোষ্ট থাকতে হবে। তারাবীর নামাজের জন্য মসজিদে নিয়োগকৃত কোরআনে হাফেজদের নামেও যেসব অর্থ সাহায্য করা হয় ক্বারী ছাহেবদের ন্যায় এসব অর্থও হাফেজদের মধ্যে বন্ঠন করতে হবে। তাদের নামের অর্থ অন্য কোন খাতে দেয়া যাবে না। তরতিলের সহিত বিশুদ্ধ ভাবে পবিত্র কোরআন শরিফ শিক্ষা গ্রহণে সকলের প্রতি তিনি আহবান জানান। গত ২৯ রামাদান বিকেলে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট মঈনপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় শাখার উদ্যোগে বিদ্যালয় হলরুমে বিদায়ী অনুষ্ঠান ও পুরস্কার বিতরনী এবং তাখমীম-৪ সাহিত্য ম্যাগাজিনের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শাখা কেন্দ্রের সভাপতি লুৎফুর রহমান ফরুক’র সভাপতিত্বে ও কেন্দ্রের সহকারী শিক্ষক ক্বারী মাওলানা আবু তাহের এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, গ্রামের মুরব্বি আবদুল জলিল, আশিক মিয়া, শফিকুর রহমান দুপুর, নেছার আহমদ, রফিক আলী, জমসেদ খাঁন, গুলমান খাঁন, স্কুল শিক্ষক আল-মামুন, ইউপি সদস্য ক্বারী আলাল মিয়া, শাখা কেন্দ্রের সহকারী শিক্ষক মাওলানা জুলফিকার আহমদ জুয়েল ও ক্বারী রাকিবুল হাসান প্রমুখ।

এসময় শাখা কেন্দ্রের নাজিম ক্বারী জামাল আহমদ, প্রধানক্বারী সাংবাদিক কাজি রেজাউল করিম রেজা, সহকারী শিক্ষক ক্বারী আমিরুল ইসলাম বুলবুল, ক্বারী হাফেজ মাওলানা তাওহিদুল হক তাহিদ, ক্বারীয়া ফহিমা বেগম, ক্বারীয়া নিপা বেগম, ক্বারীয়া সেবিনা বেগম ও ক্বারীয়া হুমায়রা বেগমসহ সকল শিক্ষার্থীরা এবং দারুল কিরাত শাখার সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে ছাত্র-ছাত্রীদের ফলাফল প্রকাশ ও সাহিত্য ম্যাগাজিন তাখমীম-৪ এর মোড়ক উন্মোচন করা হয়। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন খামিছ জামাতের ছাত্র দিলমান আহমদ।