• ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

হিজাব পরিধানকারী নারীদের উদ্দেশে ‘বিশ্বের প্রথম’ ভাস্কর্য উন্মোচন করবে যুক্তরাজ্য

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ২১, ২০২৩
হিজাব পরিধানকারী নারীদের উদ্দেশে ‘বিশ্বের প্রথম’ ভাস্কর্য উন্মোচন করবে যুক্তরাজ্য

বিবিএন ডেস্ক:: হিজাব পরিধানকারী মুসলিম নারীদের উদ্দেশ্যে একটি স্টিলের ভাস্কর্য উন্মোচন করা হবে ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহামে। লুক পেরির ডিজাইন করা ভাস্কর্যটি অক্টোবরে ওয়েস্ট মিডল্যান্ডসের স্মেথউইক এলাকায় স্থাপন করা হবে। উল্লেখযোগ্যভাবে, হিজাব একটি হেড স্কার্ফ যা চুল, ঘাড় এবং কখনও কখনও একজন নারীর কাঁধ ঢেকে রাখে।

ভাস্কর্যটি পাঁচ মিটার লম্বা এবং প্রায় এক টন ওজনের। এই ধরণের ভাস্কর্য বিশ্বে প্রথম বলে মনে করা হয়। ‘হিজাবের শক্তি’ নামে আর্টওয়ার্কটিতে হিজাব পরা একজন মুসলিম নারীকে চিত্রিত করা হয়েছে। ভাস্কর্যটির গায়ে খোদাই করে লেখা- একজন নারী যা পরিধান করতে ভালোবাসেন তাকে সম্মান করা উচিত।

ভাস্কর্যটি সম্পর্কে বলতে গিয়ে পেরি বলেন, ‘হিজাবের শক্তি’ এমন একটি অংশ যা ইসলামী বিশ্বাসের হিজাব পরিধানকারী নারীদের প্রতিনিধিত্ব করে। তাদের দৃশ্যমানতা প্রয়োজন, এটি খুবই গুরুত্বপূর্ণ, তাই ডিজাইনগুলি নিয়ে এই সম্প্রদায়ের সঙ্গে কাজ করা সত্যিই উত্তেজনাপূর্ণ। কারণ আমরা এখনও অবধি এটি দেখতে কেমন হবে তা জানি না। ‘আর্টওয়ার্কের সাইটটি হবে স্মেথউইক, যেখানে ভাস্কর্যটি ‘ইসলামী বিশ্বাস থেকে আসা সম্প্রদায়ের একটি বিশাল অংশের প্রতিনিধিত্ব করবে।’ পিয়ারী যোগ করেছেন, ‘হিজাব এমন একটি বিষয় যা সম্পর্কে লোকেরা খুব দৃঢ়ভাবে অনুভব করে।

নারীরা এতে খুশি এবং স্বাচ্ছন্দ্য বোধ করে। তবে এটি এমন কিছু নয় যা নিয়মিতভাবে দেখা যায়, বিশেষ করে পাবলিক আর্টে। তিনি এটাও স্বীকার করেছেন যে নতুন ভাস্কর্যটি ‘বিতর্কিত’ হতে পারে। তবে বলেছিলেন যে যুক্তরাজ্যে বসবাসকারী প্রত্যেকের এবিষয়ে প্রতিনিধিত্ব করা গুরুত্বপূর্ণ। পেরি বৃটিশ ইতিহাসের ভাস্কর্যও ডিজাইন করেছেন, যা মে মাসে কাছাকাছি উইনসন গ্রিনে স্থাপন করা হয়েছিল। সূত্র : এনডিটিভি/সাপ্তাহিক দেশ