• ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আমাজনে নিখোঁজ সেই চার শিশু ৪০ দিন পর জীবিত উদ্ধার

bilatbanglanews.com
প্রকাশিত জুন ১০, ২০২৩
আমাজনে নিখোঁজ সেই চার শিশু ৪০ দিন পর জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : আমাজনের গহীন অরণ্যে প্লেন বিধ্বস্ত হয়ে নিখোঁজ হয়েছিল চার শিশু। দীর্ঘ প্রায় ৪০ দিন পর তাদের জীবিত উদ্ধার করা হয়েছে। যদিও প্রাণ হারিয়েছেন প্রাপ্তবয়স্ক তিন আরোহী। অলৌকিকভাবে বেঁচে যাওয়া চার শিশুর মধ্যে একজনের বয়স মাত্র এক বছর।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, সবচেয়ে আশ্চর্যজনক ঘটনা হলো- দুর্ঘটনার ৪০ দিন পরও অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে চার শিশুকেই।

ডেইলি সাবাহর এক প্রতিবেদন থেকে জানা যায়, দুর্ঘটনাটি ঘটেছে আমাজনের কলম্বিয়া অংশে। কলম্বিয়ান প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো আজ শনিবার এক টুইটে বলেছেন, দেশের জন্য আনন্দের খবর। কলম্বিয়ান জঙ্গলে হারিয়ে যাওয়া চার শিশুকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

অবশ্য গত ১৭ মে এক টুইটে কলম্বিয়ান প্রেসিডেন্ট বলেছিলেন, দুর্ঘটনার দুই সপ্তাহ পর ওই চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে পরে সেই টুইট তিনি ডিলিট করে দেন এবং জানান, শিশুদের উদ্ধারের বিষয়টি এখনো ‘অনিশ্চিত’।

প্রসঙ্গত, গত ১ মে আমাজনের গভীর জঙ্গলে বিধ্বস্ত হয় প্লেনটি। এতে প্রাপ্তবয়স্ক তিন আরোহী নিহত হন। সেইসঙ্গে নিখোঁজ হয় ওই চার শিশু। তাদের সবচেয়ে বড়জনের বয়স মাত্র ১৩ বছর। সবচেয়ে ছোট শিশুটির বয়স এক বছর। বাকি দুইজনের বয়স যথাক্রমে চার বছর ও নয় বছর।

উদ্ধারকারীদের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, দুর্ঘটনার পর নিখোঁজ শিশুদের উদ্ধারে প্রশিক্ষিত কুকুরসহ শতাধিক সৈন্য পাঠানো হয়েছিল জঙ্গলে। উদ্ধারকারীদের বিশ্বাস ছিল, দুর্ঘটনার পর থেকে দক্ষিণ ক্যাকুয়েটা বিভাগের জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল উদ্ধার হওয়া শিশুরা।