• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইরানে তিন শতাধিক আন্দোলনকারী নিহত,জাতিসংঘ বললো পরিস্থিতি‘গুরুতর’

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৩, ২০২২
ইরানে তিন শতাধিক আন্দোলনকারী নিহত,জাতিসংঘ বললো পরিস্থিতি‘গুরুতর’

আন্তর্জাতিক ডেস্ক:ইরানের পরিস্থিতিকে ‘গুরুতর’ বলে আখ্যায়িত করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার। দেশটির সরকার যেভাবে চলমান আন্দোলন দমন করছে তার নিন্দা জানিয়ে মঙ্গলবার ওই বিবৃতি দেয়া হয়। ইরানের চলমান আন্দোলনে এখন পর্যন্ত তিন শতাধিক মানুষ নিহত হয়েছে। জেনেভায় এ নিয়ে উদ্বেগ জানিয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনাল ভল্কার টার্কের এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, ইরানের আন্দোলনে যেভাবে মৃত্যু বাড়ছে তা দেশটির ‘গুরুতর’ পরিস্থিতির কথা বর্ণনা করে। তিনি পুলিশের গুলিতে শিশু মৃত্যু এবং কড়াকড়ি আরও বৃদ্ধি নিয়ে উদ্বেগ জানান।

গত সেপ্টেম্বর মাসের ১৬ তারিখে পুলিশ হেফাজতে ২২ বছরের মাহশা আমিনির মৃত্যুর পর থেকে একটানা বিক্ষোভ চলছে ইরানে। প্রথমে শুধু হিজাববিরোধী বিক্ষোভ হলেও এখন এটি সরকারবিরোধী আন্দোলনে পরিণত হয়েছে। ১৯৭৯ সালে ইসলামি শাসন ব্যবস্থা কায়েম করার পর দেশটির বর্তমান শাসকেরা যতগুলো বড় চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন, চলমান আন্দোলন তার একটি হয়ে উঠেছে।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ইরান পরিস্থিতি নিয়ে বলেন, এখন পর্যন্ত তিন শতাধিক মানুষকে হত্যা করা হয়েছে। এরমধ্যে ৪০ টিরও বেশি শিশু আছে। ৩১ প্রদেশের ২৫ প্রদেশ থেকেই এই হত্যার খবর এসেছে। গত সপ্তাহে কুর্দি শহরগুলোতে অভিযান বৃদ্ধি করেছে ইরান