• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আমার নিজের কোনো বাড়ি নেই:বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্ক !

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ২, ২০২২
আমার নিজের কোনো বাড়ি নেই:বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্ক !
ছবি:বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্ক ও তাঁর মা মায়ে মাক্স

বিবিএন ডেস্ক : শুনতে অত্যন্ত আশ্চর্য লাগলেও সত্য হচ্ছে, বিশ্বের অন্যতম একজন শীর্ষ ধনী এলন মাস্কের নিজস্ব কোন বাড়ি নেই। তার বাড়ি বলতে আছে স্পেসএক্সের সদর দফতরের একটি ভাড়া বাড়ি। বাড়ি ভাড়া দেন মাসে পঞ্চাশ হাজার। এছাড়াও তিনি মাঝে মধ্যে থাকেন বন্ধুর বাড়িতে। সম্প্রতি তাঁর মা তার বাড়িতে বেড়াতে গিয়ে থেকে এলেন পৃথিবীর অন্যতম সেরা ধনী ছেলের বাড়ির গ্যারেজে। অবশ্য এ নিয়ে এলন মাক্সের মায়েরও কোন আফসোস নেই।

বৈদ্যুতিক গাড়ির কোম্পানি টেসলার মালিক এলন মাস্ক

ধনকুবের ছেলের খোঁজখবর নিতে মাঝেমধ্যে এলনের মা এসে হাজির হন তাঁর বাড়িতে। সে সময় নাকি তাঁকে বাধ্য হয়েই ঘুমোতে হয় বাড়ির গ্যারাজে। অন্তত মায়ে তা-ই জানিয়েছেন এক সাম্প্রতিক সাক্ষাৎকারে। এলন মাক্সের মায়ের নাম হচ্ছে ‘মায়ে মাস্ক‘।

এ বছরের শুরুতেই এলন বলেছিলেন, তাঁর আর নিজের কোনও বাড়ি নেই। তিনি বন্ধুর বাড়িতে থাকেন। স্পেসএক্সের সিইও আরও বলেছিলেন, ‘‘আমি প্রায় আমার সমস্ত সম্পত্তি বিক্রি করতে শুরু করেছি। কোনও বাড়ি রাখব না আমার নামে। কারণ সম্পত্তি আমাদের ভারী করে দেয়। আর সেই ভার সর্বদা নীচের দিকেই টানে।’’ এলন জানিয়েছিলেন তাঁর বাড়ি বলতে স্পেসএক্সের সদর দফতরের একটি ভাড়া বাড়ি। যার মূল্য ৫০ হাজার ডলার।

সাড়ে চার লাখ টাকার 'ঘুষ' দিতে চান ইলন মাস্ক | 1115461 | কালের কণ্ঠ |  kalerkantho

৭৪ বছর বয়স্ক এলনের মা নিজেও একজন তারকা। ‘মায়ে মাস্ক‘ পেশায় মডেল আবার সমাজকর্মী হিসাবেও পরিচিতি আছে তাঁর। মায়ে বলেছেন, বেশ কিছু দিন আগেই তিনি ছেলে এলনের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন টেক্সাসে। স্পেসএক্সের সদর দফতরে এলনের জন্য নির্দিষ্ট বাড়িতে তখন থাকছিলেন এলন। সেখানেই আলাদা ঘর না থাকায় গ্যারাজে রাত কাটাতে হয় ধনকুবেরের মাকে। অবশ্য মায়ে তা নিয়ে বিশেষ আফশোস করেননি।

Elon Musk Reveals Tesla Shared Fleet for Renting Out Your Car

ছেলের বাসায় গিয়ে গ্যারাজে রাত যাপনের ব্যাপারে এলনের মা ‘মায়ে মাক্স‘ বলেন, তাঁকে গ্যারাজে ঘুমোতে হয়েছে তার কারণ স্পেসএক্সের সদর দফতরে ছেলের বাড়িটি ছোট। কেন ছোট তার কারণ জানিয়ে মায়ে বলেন, ‘‘যেখানে দিনরাত রকেট তৈরির কাজকারবার চলছে সেখানে বিশ্বের যতবড় ধনীই হোন, তার জন্য অট্টালিকা বানানো সম্ভব নয়।’’ আর তিনি সেটা বোঝেন। তবে একই সঙ্গে মায়ে জানিয়েছেন, শুধু এই বাড়িটি ছোট বলে নয়, এমনিতেই এলনের ইদানীং বাড়ি বা সম্পত্তি কেনার ব্যাপারে কিছুটা অনীহা দেখা গিয়েছে।

ইলন মাস্ক এর জীবনী
তরুণ ইলন মাস্ক

এলন মাক্সের সম্পদের পরিমাণ ১৯৭ বিলিয়ন বা ১৯ হাজার ৭০০ কোটি ডলার। নিকটতম প্রতিদ্বন্দ্বী আমাজনের জেফ বেজোস এখন তাঁর চেয়ে ১৫ বিলিয়ন ডলার বা ১ হাজার ৫০০ কোটি ডলার পিছিয়ে আছেন। দক্ষিন আফ্রিকার প্রিটোরিয়ায় জন্ম নেয়া মার্কিন উদ্যোক্তা ও ব্যবসায়ী ইলন মাস্ক এর পুরো নাম ইলন ‘রীভ’ মাস্ক। তাঁর জন্ম হয়েছিল ১৯৭১ সালের ২৮শে জুন। ১৯৯৯ সালে এক্স ডট কম নামে তাঁর প্রতিষ্ঠিত অনলাইন ভিত্তিক অর্থ লেনদেনের মাধ্যমটিই বর্তমানে সারাবিশ্বে তুমুল জনপ্রিয় পে-পাল। ২০০২ সালে তিনি স্পেস এক্স ও ২০০৩ সালে টেসলা মোটরস প্রতিষ্ঠা করেন। ২০০২ সালে তিনি মার্কিন নাগরিকত্ব লাভ করেন। মাস্ক তাঁর জীবনের দ্বিতীয় দশকের শেষ দিকে কমপ্যাক্ট কম্পিউটার্সের একটি শাখার কাছে তাঁর প্রথম কোম্পানী “জিপ টু” বিক্রি করে প্রথমবারের মত মাল্টিমিলিয়নেয়ারের খাতায় নাম লেখান। ২০১২ সালের মে মাসে তিনি শিরোনামে উঠে আসেন যখন তাঁর কোম্পানী স্পেস এক্স প্রথমবারের মত আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে অর্থের বিনিময়ে ভ্রমনেচ্ছুক যাত্রী প্রেরণ করে। ২০১৬ সালে সোলার সিটি কিনে নেয়ার মধ্যদিয়ে তিনি তাঁর অর্জনের পাল্লা আরও ভারী করেন এবং ট্রাম্প প্রশাসনের প্রথম দিকে একজন উপদেষ্টা হওয়ার প্রস্তাব গ্রহণ করার মাধ্যমে ব্যবসায়িক জগতের একজন নেতৃস্থানীয় ব্যক্তি হিসেবে নিজের অবস্থান পাকা করেন।