• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইন্টারনেট ছাড়া যেভাবে ব্যবহার করা যাবে ফেসবুক ও মেসেঞ্জার

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৯, ২০২১
ইন্টারনেট ছাড়া যেভাবে ব্যবহার করা যাবে ফেসবুক ও মেসেঞ্জার

বিবিএন ডেস্ক: সকল অপারেটরের জন্য মোবাইল ডাটা প্যাকেজ নির্দেশিকা প্রকাশ করল বিটিআরসি। মোবাইলে ইন্টারনেট ব্যালেন্স না থাকলেও এখন থেকে গ্রাহক ফেসবুক ও মেসেঞ্জার অ্যাপ শুধু টেক্সটের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এছাড়া ফেসবুকের ডিসকভারি ব্রাউজারে ফ্রি ইন্টারনেট ব্রাউজিং সুবিধা চালু করা হয়েছে। এই ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীরা পাঠ্যভিত্তিক তথ্য যেমন-শিক্ষা মন্ত্রণালয়ের ফেসবুক পেজ, এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত নির্দেশনা, অন্যান্য শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত তথ্যসহ ফ্রি ডাটা সীমার মধ্যে বিভিন্ন ই-পরিষেবায় সংযুক্ত থাকতে পারবেন।

অন্যদিকে, সকল অপারেটরের জন্য প্রকাশ করা হয়েছে মোবাইল ডাটা প্যাকেজ নির্দেশিকা, যা পহেলা মার্চ ২০২২ থেকে সব অপারেটর মেনে চলবে । উক্ত নির্দেশিকা অনুযায়ী যে কোনো অপারেটর এককালীন সর্বোচ্চ ৮৫ টি প্যাকেজ চালু রাখতে পারবে।

আজ মঙ্গলবার দুপুরে বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে উল্লিখিত সেবাসমূহের শুভ উদ্ধোধন অনুষ্ঠিত হয়। এতে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: খলিলুর রহমান।

শুরুতে ডাটা প্যাকেজ নির্দেশিকা ও ফ্রি ফেসবুক-মেসেঞ্জার ব্যবহার বিষয়ে বিশদ উপস্থাপনা করেন বিটিআরসির সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রি: জে: মো: নাসিম পারভেজ ।

অনুষ্ঠানে জানানো হয় যে, দেশের সকল মোবাইল অপারেটরের তিন ধরনের প্যাকেজ থাকবে তার মধ্যে (১) নিয়মিত প্যাকেজ (২) গ্রাহক কেন্দ্রিক বিশেষ প্যাকেজ (৩) রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট প্যাকেজ । একটি অপারেটরের নিয়মিত  এবং গ্রাহক কেন্দ্রিক বিশেষ প্যাকেজ মিলিয়ে সর্বোচ্চ সংখ্যা হবে ৮৫টি।