• ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাংলাদেশের নির্বাচন গণতান্ত্রিক বা সুষ্ঠু হয়নি:যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ৮, ২০২৪
বাংলাদেশের নির্বাচন গণতান্ত্রিক বা সুষ্ঠু হয়নি:যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

সালেহ্ বিপ্লব: [২] দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মানদণ্ড অনুযায়ী হয়নি, বলেছে যুক্তরাজ্য।

[২.১] সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গণতান্ত্রিক নির্বাচন নির্ভর করে গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু প্রতিদ্বন্দ্বিতার ওপর। মানবাধিকার, আইনের শাসন ও যথাযথ প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধা গণতান্ত্রিক প্রক্রিয়ার অপরিহার্য উপাদান। বাংলাদেশে এই নির্বাচনের সময় এসব মানদণ্ড ধারাবাহিকভাবে মেনে চলা হয়নি।

[২.২] বিবৃতিতে বলা হয়, রোববার অনুষ্ঠিত নির্বাচনে সব দল নির্বাচনে অংশ নেয়নি। সে কারণে বাংলাদেশের মানুষের সামনে ভোট দেওয়ার জন্য যথেষ্ট বিকল্প ছিল না।

[২.৩] বিবৃতিতে নির্বাচনের প্রচারণার সময় সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের নিন্দা জানানো হয়। এতে বলা হয়, রাজনীতিতে এ ধরনের কর্মকাণ্ডের কোনো স্থান নেই। বিরোধী দলের বিপুলসংখ্যক নেতাকর্মীকে গ্রেপ্তারের বিষয়েও আমরা উদ্বিগ্ন।

[২.৪] ব্রিটিশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এও বলেছে, দুদেশের ঐতিহাসিক ও গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। একটি টেকসই রাজনৈতিক সমঝোতা ও সক্রিয় নাগরিক সমাজের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি হলে দীর্ঘ মেয়াদে দেশের প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে।

[৩] বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি, সোমবার এক বিবৃতিতে এ কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার।

[৩.১] বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র লক্ষ্য করেছে, ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করেছে। যুক্তরাষ্ট্র অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে একমত যে, এই নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি। নির্বাচনে সব দল অংশগ্রহণ না করা দুঃখজনক।

[৩.২] বিবৃতিতে বলা হয়, গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা এবং মতপ্রকাশের স্বাধীনতার প্রতি বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র।

[৩.৩] ওয়াশিংটন এও বলছে, বাংলাদেশে বিরোধী রাজনৈতিক দলের হাজার হাজার সদস্যকে গ্রেপ্তার এবং নির্বাচনের দিন সংঘটিত অনিয়মের খবরে আমরা উদ্বিগ্ন। নির্বাচনের সময় এবং এর আগের মাসগুলোতে যেসব সহিংসতা ঘটেছে, তা নিন্দনীয়।

[৩.৪] এসব সহিংসতার গ্রহণযোগ্য তদন্ত এবং দায়ীদের জবাবদিহির আওতায় আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সব দলের প্রতি সহিংসতা পরিহারের আহ্বান রয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে।(সূত্র:আমাদের সময় ডট কম)