• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

খতমে নবুওয়াত যুক্তরাজ্যের প্রেসিডেন্ট মাওলানা আশরাফ আলী শিকদারের জানাজা ও দাফন সম্পন্ন

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ১৮, ২০২৩
খতমে নবুওয়াত যুক্তরাজ্যের প্রেসিডেন্ট মাওলানা আশরাফ আলী শিকদারের জানাজা ও দাফন সম্পন্ন

 

সারওয়ার হোসেন ব্র্যাডফোর্ড থেকে:আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত যুক্তরাজ্য এর প্রেসিডেন্ট,
ব্রাডফোর্ড তাওয়াক্কুলিয়া জামে মসজিদের অবসরপ্রাপ্ত ইমাম ও খতীব ব্রিটেনের অন্যতম শীর্ষস্থানীয় প্রবীণ আলিম মাওলানা আশরাফ আলী শিকদার এর জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে।

গত ১৭ ই জানুয়ারি মঙ্গলবার যুক্তরাজ্যের ব্রাডফোর্ডের ঐতিহ্যবাহী জামে মসজিদ মরহুমের কর্মস্থল তাওয়াক্কুলিয়া জামে মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।
জানাজার নামাজের ইমামতি করেন তার সুযোগ্য পুত্র মুফতি নুরুল্লাহ সিকদার। মরহুমের জানাজার নামাজে ব্রাডফোর্ড ও যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে আগত শত শত লোকের উপস্থিতিতে মসজিদ ও আশপাশের এলাকা কানায় কানায় পরিপূর্ণ ছিল।

তাঁর জানাযায় উপস্থিত ছিলেন তাওয়াক্কুলিয়া জামে মসজিদের প্রধান শায়খ মাওলানা আব্দুল জলিল, মাওলানা ইয়াহিয়া, হাফিজ জালাল উদ্দিন, মাওলানা মোশাররফ আলী, মুফতি ছাইফুল ইসলাম, মাওলানা গোলাম কিবরিয়া, মাওলানা আব্দুস সালাম, মাওলানা মুহাম্মদ শাহ নূর মিয়া, মাওলানা আবু তাহের ফারুকী, ইমাম মাওলানা আমিনুল ইসলাম, ইমাম মাওলানা কমর উদ্দিন, মাওলানা শামছুল হক, মুফতি ছালেহ আহমদ, শায়খ মাওলানা নাজিম উদ্দিন,সহ সাধারণ সম্পাদক মাওলানা সাদিকুর রহমান, ক্বারী মাওলানা আব্দুল জলিল, হাফিজ মাওলানা সৈয়দ জুনেদ আহমদ, হাফিজ মাওলানা বাহাউদ্দিন, ইমাম হাফেজ মাওলানা খলিলুর রহমান, মাওলানা আব্দুস সালাম, মাওলানা ওয়াদুদ কামালী, ইমাম মাওলানা হাফিজুর রহমান, মাওলানা আব্দুর রকিব, মাওলানা ফয়জুল হাসান চৌধুরী, হাফিজ মাওলানা মারুফ আহমদ, হাফিজ ওয়ালিদ রহমান, মাওলানা সুলাইমান সহ কমিউনিটির বিভিন্ন স্তরের নেতা কর্মী ,স্থানীয় রাজনীতিবিদ, সমাজকর্মী, সাংবাদিক সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

জানাজার নামাজ শেষে তাকে ব্রাডফোর্ড এর সেমেট্রি্ স্থানীয় মুসলিম কবরস্থানে দাফন করা হয়।

উল্লেখ্য মাওলানা আশরাফ আলী শিকদার গত ১৬ই জানুয়ারি সোমবার সকাল ১০ ঘটিকায় ‌ ব্রাডফোর্ডের রয়েল ইনফর্মারি হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন।‌

তিনি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন এবং ৬ই জানুয়ারি স্ট্রোক করলে তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, তিন পুত্র, দুই কন্যা সন্তান সহ বহু আত্মীয়-স্বজন এবং অগণিত শুভাকাঙ্ক্ষী ও ভক্তবৃন্দ রেখে গেছেন।

তার দেশের বাড়ি পটুয়াখালী জেলার বাউফল থানার দাস পাড়া গ্রাম।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার ও ছরছিনা মাদ্রাসা থেকে টাইটেল সম্পন্ন করে ১৯৮৩‌‌ সালের মার্চ মাসে যুক্তরাজ্যের লন্ডনে পাড়ি জমান।১৯৮৩ সেপ্টেম্বরে স্থায়ীভাবে বসবাসের জন্য ব্রাডফোর্ডে
আসেন। তখন থেকে দীর্ঘ ৪০ বছর তিনি তাওয়াক্কুলিয়া
জামে মসজিদের ইমাম ও খতিব হিসাবে দায়িত্ব পালন করেন।২০১৭ সালে তিনি মসজিদের দায়িত্ব থেকে অবসর গ্রহণ করেন। তার জীবদ্দশায় তিনি কর্মজীবনের পাশাপাশি অনেক সামাজিক ,চ্যারিটি ও দ্বীনি কর্মকাণ্ডে জড়িত ছিলেন। তিনি তার এলাকায় সালিহিয়া দারুল উলুম দারুস সুন্নাহ মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। নিজ এলাকায় গরিব অসহায় ও নিঃস্ব লোকদের মধ্যে বিভিন্ন সময় বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করে আসছিলেন।

তার মৃত্যুতে শোক প্রস্তাব জ্ঞাপন করেন, বি ওয়াই ও ‌ ডাইরেক্টর ফয়জুল হক, আব্দুল হক, হাজী সুনো মিয়া,শওকত আহমদ এম‌ বি, কাউন্সিলর হাসান খান, হাজী আব্দুল মালিক, আলহাজ্ব গয়াছ খান, মোহাম্মদ আলী আশরাফ, আলহাজ সিরাজ মিয়া, ফয়জুর রহমান চৌধুরী, মাওলানা জাহাঙ্গীর খান, আনোয়ার আলী জিতু, সলিসিটার আনসার হাবিব,
গ্রেটার সিলেট কাউন্সিল এর সভাপতি হাজী ফয়জুল ইসলাম সেক্রেটারি জয়নুল আবেদীন বাবুল ট্রেজারার সারওয়ার হোসেইন, কমিউনিটি একটিভিষ্ট সাইদুর রহমান, কলমদর তালুকদার,ছামছু মিয়া, কাউন্সিলার আশরাফ মিয়া, মোহাম্মদ মঈন উদ্দিন,সাংবাদিক নূরে আলম রব্বানী, শিবলী শামস চৌধুরী, আব্দুল হান্নান চৌধুরী, হাজী আব্দুস সালাম, ইউনুস মিয়া, রজব আলী, মুন্সির আহমদ চৌধুরী, মনির মিয়া, নাজিরুল ইসলাম খান, মিজানুর রহমান,শাহ মোহাম্মদ আলী আকবর, মাসুম মিয়া,জাফর নিয়াজ সহ কমিউনিটির বিভিন্ন স্তরের সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

বিবৃতিতে তারা উল্লেখ করেন আশরাফ আলী শিকদার একজন বিদগ্ধ খ্যাতিমান আলিম ছিলেন। তিনি অত্যন্ত উদার, হাস্যজ্জল ও বিনয়ী স্বভাবের মানুষ ছিলেন। তিনি ইসলাম ধর্ম ,উলামায়ে কেরাম ও দেশ-বিদেশের মুসলমানের জন্য অনেক দ্বীনি খেদমত করেছেন। দেশ-বিদেশের যেকোনো সংকটময় মুহূর্তে তিনি ইসলামের পক্ষে দ্বীনির কথা বলেছেন । নেতৃবৃন্দ মরহুমের আত্মার শান্তি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।