• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইউক্রেনের হামলায় রাশিয়ার হাতে আটক ৪০ ইউক্রেনীয় সেনা নিহত

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ২৯, ২০২২
ইউক্রেনের হামলায় রাশিয়ার হাতে আটক ৪০ ইউক্রেনীয় সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের হামলায় নিহত হলো রাশিয়ার হাতে বন্দি থাকা ৪০ ইউক্রেনীয় যুদ্ধবন্দি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে। এতে বলা হয়, দনেতস্কের একটি কারাগারে ওই ইউক্রেনীয় বন্দিদের আটক রাখা হয়েছিল। কিন্তু ইউক্রেন ওই কারাগারে হামলা চালালে তাদের মধ্যে ৪০ জন নিহত হন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, ওই হামলায় আরও ৭৫ জন আহত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। ওলেনিকভকা কারাগারে ওই ইউক্রেনীয় বন্দিদের আটক রাখা হয়েছিল। তবে ইউক্রেনের ছোড়া একটি রকেট ওই কারাগারে বিস্ফোরিত হলে তারা হতাহত হন। যদিও ইউক্রেনের সেনাবাহিনী এই দাবি অস্বীকার করে উল্টো রকেট হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে। তাদের দাবি, মস্কো নিজেদের হত্যাকে ঢাকার চেষ্টা করছে।

ইউক্রেনের জেনারেল স্টাফ বলেন, দখলদার রাশিয়ানরা তাদের সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং ইউক্রেনকে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত করার চেষ্টা করছে। তারা সেখানে তাদের নির্যাতন এবং গুলির প্রমাণ ধ্বংস করতে চাইছে।

তিনি রাশিয়ার বিরুদ্ধে প্রোপ্যাগান্ডা ছড়ানোর অভিযোগও তোলেন। রুশ টেলিভিশনে ধ্বংস হওয়া ওই কারাগারের ফুটেজ প্রচারিত হয়। রুশ সমর্থিত বিদ্রোহী দলের এক মুখপাত্র দানিল বেজসোনভ জানান, ইউক্রেনের ছোঁড়া ওই রকেট সরাসরি কারাগারের বন্দিদের রাখা ভবনে আছড়ে পড়ে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি হিমার্স কামান থেকে এই হামলা চালানো হয়েছে। এই হামলায় ৮ কারা কর্মকর্তাও আহত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া।