• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

আল কুরআনুল কারিম’ তরজমা গ্রন্থ প্রকাশের লক্ষ্যে মতবিনিময় সভা

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৮, ২০২১
আল কুরআনুল কারিম’ তরজমা গ্রন্থ প্রকাশের লক্ষ্যে মতবিনিময় সভা

সহজভাবে আল কুরআনের দাওয়াত পৌঁছিয়ে

দিতে তরজমা গ্রন্থটি মাইলফলক ভূমিকা রাখছে


বিবিএন ডেস্ক: আল কুরআন বিশ্বমানবতার একমাত্র মুক্তির সনদ। দুনিয়াতে শান্তি এবং পরকালীন মুক্তির জন্য আল কুরআনই একমাত্র জীবনব্যবস্থা। আল কুরআনের সঠিক অনুসরণ যেমনই দুনিয়াতে মান-মর্যাদার উৎস, তেমনই এটা মুসলিম সভ্যতার উত্থানে একমাত্র পাথেয়। তাই মুসলিমদেরকে এ কুরআনের জীবনবিধানকেই আঁকড়ে ধরতে হবে। বিশ্বের বাংলাভাষী মানুষের কাছে আল কুরআনের দাওয়াত পৌঁছিয়ে দেওয়ার জন্য শায়খ এইচ এম শফিকুর রহমান আল মাদানী অনূদিত ‘আল কুরআনুল কারিম’ তরজমা গ্রন্থটি মাইলফলক ভূমিকা রাখছে।

সিলেট মুসলিম সেন্টার, ইউকে’র আয়োজনে যুক্তরাজ্যের বরেণ্য আলেমে দ্বীন ও খ্যাতিমান গবেষক শায়খ এইচ এম শফিকুর রহমান আল মাদানী অনূদিত সহজ বাংলায় কুরআনে কারিমের তরজমা ‘আল কুরআনুল কারিম’ গ্রন্থটির তৃতীয় সংস্করণ প্রকাশের লক্ষ্যে সুধী ও আলেমসমাজকে নিয়ে আয়োজিত মতবিনিময় সভা ও নৈশভোজ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

দাওয়াতুল ইসলাম ইউকে এন্ড আয়ার-এর আমীর হাফিজ মাওলানা আবু সাঈদের সভাপতিত্বে মতবিনিময় সভা গত ৩ নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দের বুধবার সন্ধ্যা ৭টায় ২৫৫-২৫৯ কমার্শিয়াল রোড, লন্ডন ই১ ২বিটি-এর অবস্থিত সেন্টার ফর ইসলামিক গাইডেন্স (সিআইজি)-এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বরেণ্য আলেমে দ্বীন ও খ্যাতিমান গবেষক শায়খ এইচ এম শফিকুর রহমান আল মাদানীর স্বাগত বক্তব্যে শুরু হওয়া মতবিনিময় সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দাওয়াতুল ইসলাম ইউকে এন্ড আয়ার-এর দ্বিতীয় ফর্মার আমীর শায়খ এ. কে মওদুদ হাসান, ফোর্ড স্কয়ার মসজিদের ইমাম ও খতিব মাওলানা হাফিজ শামসুল হক, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আব্দুর রহমান মাদানী, জামেয়াতুল উম্মাহ লন্ডন-এর শিক্ষক মাওলানা মুমিনুল ইসলাম ফারুকী, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ইমাম আজমল মসরুর, বিশিষ্ট আলেমে দ্বীন ও মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা ছালেহ আহমদ হামিদী, মাওলানা হাসান নূরী চৌধুরী, মাওলানা রফিক আহমদ রফিক, শিক্ষাবিদ ও সংগঠক মনজুর রাজা চৌধুরী, সাংবাদিক, লেখক ও সংগঠক মোঃ আব্দুল মুনিম জাহেদী ক্যারল, মুক্তিযুদ্ধ গবেষক, লেখক ও সংগঠক আনোয়ার শাহজাহান, বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজকর্মী ফারুক তাপাদার। মতবিনিময় সভায় মহিলাদের মধ্যে উপস্থিত ছিলেন শিরিন আক্তার, সৈয়দা হালিমা পারভীন, সৈয়দা শাহনাজ সুলতানা, তাহেরা আয়াজি প্রমুখ। তরুণ আলেম মাওলানা শাহ রেদওয়ানের সঞ্চালনায় সভার শুরুতে কুরআন তেলাওয়াত করেন মাওলানা আব্দুর রহমান সিদ্দিকী। মতবিনিময় সভার শেষে মোনাজাত পরিচালনা করেন দাওয়াতুল ইসলাম ইউকে এন্ড আয়ার-এর আমীর হাফিজ মাওলানা আবু সাঈদ।

উল্লেখ্য, সিলেট মুসলিম সেন্টার, ইউকের সহযোগিতায় প্রখ্যাত আলেমে দ্বীন ও কুরআন গবেষক শায়খ এইচ এম শফিকুর রহমান আল মাদানী অনূদিত আল কুরআনুল কারিমের সহজ তরজমা ‘আল কুরআনুল কারিম’ গ্রন্থটির প্রথম ও দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে। এ তরজমা গ্রন্থটি বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাভাষী অন্তত আট হাজারেরও বেশি মানুষের কাছে তুলে দেওয়া হয়েছে। গ্রন্থটির প্রথম ও দ্বিতীয় সংস্করণ শেষ হওয়াতে তৃতীয় সংস্করণ প্রকাশ হওয়া আবশ্যিক হয়ে পড়েছে।