• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিশ্বের সেরা ১০০তালিকায় নেই বাংলাদেশের একটি বিমানবন্দরও

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ১২, ২০২১
বিশ্বের সেরা ১০০তালিকায় নেই বাংলাদেশের একটি বিমানবন্দরও

বিবিএন ডেস্ক: বিশ্বসেরা ১০০ বিমানবন্দরের তালিকায় বাংলাদেশের একটি বিমানবন্দরের নামও নেই
২০২১ সালের সেরা বিমানবন্দরগুলোর তালিকা সম্প্রতি প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্স। এবার সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরকে পেছনে ফেলে দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর সেরাদের সেরা হয়েছে।

দুই দশকেরও বেশি সময় ধরে যাত্রীদের সন্তুষ্টির ভিত্তিতে বিশ্বের সেরা বিমানবন্দরগুলোর তালিকা প্রকাশ করে আসছে স্কাইট্র্যাক্স। করোনাভাইরাস মহামারির কারণে আন্তর্জাতিক উড়োজাহাজ চলাচলে সংকট সত্ত্বেও আগস্টে ২২তম তালিকা প্রকাশ করা হয়েছে। এবারও এশিয়া ও ইউরোপের বিমানবন্দরগুলো প্রাধান্য ধরে রেখেছে। তালিকায় ভারতের চারটি এবং পাকিস্তান, শ্রীলংকা ও ভুটানের একটি করে বিমানবন্দরের নাম রয়েছে। তবে সেরা একশতে বাংলাদেশের কোনো বিমানবন্দরের জায়গা হয়নি। এমনকি এশিয়া ও দক্ষিণ/মধ্য এশিয়ার সেরা ১০ বিমানবন্দরের মধ্যেও বাংলাদেশের নাম নেই। বেশ কিছু বিষয়ের ভিত্তিতে বিশ্বের পাঁচ শতাধিক বিমানবন্দরের মূল্যায়ন করেছেন স্কাইট্র্যাক্সের বিশেষজ্ঞ ভ্রমণকারীরা। এতে চেক-ইন, ইমিগ্রেশন, নিরাপত্তা, পরিচ্ছন্নতা, টার্মিনালের পরিবেশ স্বাচ্ছন্দ্য, বার-রেস্তোরাঁ, কেনাকাটাসহ বিমানবন্দরের নানা সুযোগ-সুবিধা বিবেচনা করা হয়েছে। এবারের জরিপে করোনাভাইরাস সম্পর্কিত একটি বিভাগও অন্তর্ভুক্ত করা হয়।

স্কাইট্র্যাক্সের ২০২১ সালের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছে কাতারের রাজধানী দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। এক্ষেত্রে টানা আট বছর সেরার মুকুট ধরে রাখা সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরকে পেছনে ফেলেছে এটি। তালিকায় বিশ্বসেরা ১০ বিমানবন্দরের সাতটিই এশিয়ায় অবস্থিত। এরমধ্যে আবার তিনটিই জাপানের। গত বছর সেরা দশে ইউরোপের দুটি বিমানবন্দর থাকলেও এবার জায়গা করে নিয়েছে তিনটি।

তালিকা অনুসারে বিশ্বসেরা ১০ বিমানবন্দর হলো-যথাক্রমে দোহার হামাদ বিমানবন্দর, টোকিওর হানেদা বিমানবন্দর, সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর, সিউলের ইনচেন বিমানবন্দর, টোকিওর নারিতা বিমানবন্দর, মিউনিখ বিমানবন্দর, জুরিখ বিমানবন্দর, লন্ডনের হিথ্রো বিমানবন্দর, কানসাই বিমানবন্দর ও হংকং বিমানবন্দর। বিশ্বসেরাদের তালিকায় ভারতের দিল্লি বিমানবন্দর রয়েছে ৪৫ নম্বরে। এছাড়া দেশটির হায়দ্রাবাদ, মুম্বাই ও ব্যাঙ্গালুরু বিমানবন্দর রয়েছে যথাক্রমে ৬৪, ৬৫ ও ৭১ নম্বরে।

২০২১ সালের মধ্য ও দক্ষিণ এশিয়ার সেরা বিমানবন্দরগুলোর মধ্যে রয়েছে-ভারতের দিল্লি, হায়দ্রাবাদ, মুম্বাই, ব্যাঙ্গালুরু, চেন্নাই, কলকাতা ও গোয়া। পাকিস্তানের করাচি, শ্রীলংকার কলম্বো এবং ভুটানের পারো। এশিয়ার সেরা ১০ বিমানবন্দর হলো-টোকিওর হানেদা, সিঙ্গাপুরের চাঙ্গি, সিউলের ইনচেন, টোকিওর নারিতা, কানসাই, হংকং, সেন্ট্রেয়ার নাগোয়া, গুয়াংঝু, সাংহাইয়ের হংকিয়াও এবং ফুকুওকা বিমানবন্দর।

সূত্র : বিজনেস ইনসাইডার।