• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

প্রবাসী চিকিৎসকদের সহায়তায় আসছে ২৫০ ভেন্টিলেটর

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ২৪, ২০২১
প্রবাসী চিকিৎসকদের সহায়তায় আসছে ২৫০ ভেন্টিলেটর

বিবিএন ডেস্ক:  মহামারী করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় যুক্তরাষ্ট্র ও কানাডা প্রবাসী পাঁচ চিকিৎসকের উপহার হিসেবে রাতেই দেশে আসছে ২৫০টি কোভেন্ট ভেন্টিলেটর মেশিন। ভেন্টিলেটরগুলো আজ শনিবার রাত সাড়ে ৮টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে বলে জানা গেছে।

আমেরিকা প্রবাসী বাংলাদেশী বিশিষ্ট চিকিৎসক ও মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন আহমেদ, ডা. মাসুদুল হাসান, ডা. চৌধুরী হাফিজ হাসান, ডা. মাহমুদুজ্জামান বাপ্পি ও কানাডাপ্রবাসী ডা. আরিফুর রহমানের সহায়তায় নয়া দিল্লির বাংলাদেশ দূতাবাস মারফৎ ভেন্টিলেটরগুলো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দপ্তরের উদ্দেশ্যে আজ শনিবার নয়া দিল্লি থেকে ঢাকা পৌঁছচ্ছে।

আজ শনিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ একুশে টেলিভিশনকে এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। রাত সাড়ে ৮টার দিকে ভেন্টিলেটর মেশিনগুলো বহনকারী বিমানটি ঢাকায় পৌঁছানোর পর পররাষ্ট্রসচিব, স্বাস্থ্যসচিব ও তিনি নিজে উপস্থিত থেকে এগুলো গ্রহণের কথা জানান ডা. এবিএম আব্দুল্লাহ।

ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, প্রধানমন্ত্রীর পরামর্শে তিনি নিজে এই বিষয়টি সার্বক্ষণিক তদারকি করেন এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনকে অবহিত করেন। তিনি বিষয়টি নিজ দায়িত্বে নিয়ে ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মোহাম্মদ ইমরানকে ভেন্টিলেটর মেশিনগুলো দেশে পাঠানোর যাবতীয় নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রপ্রবাসী চিকিৎসকদের পাঠানো মোবাইল ভেন্টিলেটর মেশিনগুলো রাত সাড়ে ৮টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। এগুলো বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের মাধ্যমে আমেরিকা থেকে ভারত হয়ে বাংলাদেশে আসছে।‘

বাংলা ওয়ার্ল্ড ওয়াইড হলো- সারা বিশ্বের বাঙালি এবং বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতিতে উৎসাহীদের একটি আন্তর্জালিক মিলনায়তন। চলমান কোভিড মহামারিতে বাংলা ওয়ার্ল্ড ওয়াইড তাদের পরিসরের পরিধি বাড়িয়ে সারা বিশ্বের বাঙালি চিকিৎসকদের উদ্বুদ্ধ করে করোনা মোকাবিলায় সামিল হয়েছে। বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের আহ্বায়ক সৌম্যব্রত দাসের উদ্যোগে আমেরিকার বিশিষ্ট চিকিৎসক এবং আমেরিকান এসোসিয়েশন অফ ফিজিশিয়ানস অফ ইন্ডিয়ান অরিজিন (আপি)-র সাধারণ সম্পাদক ডাঃ অমিত চক্রবর্তী  তাঁদের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আপশিনির উদোগে এই উপমহাদেশে বিনামূল্যে বিতরণের জন্য বেশ কিছু কোভেন্ট পোর্টেবল ভেন্টিলেটর সংগ্রহ করেন। তারই অংশ হিসেবে বাংলাদেশে আসছে এই ২৫০ ভেন্টিলেটর।

উল্লেখ্য, এর আগে আপশিনির পক্ষ থেকে ডাঃ অমিত চক্রবর্তী পশ্চিম বঙ্গ সরকারের সহায়তায় বাংলা ওয়ার্ল্ড ওয়াইড মারফৎ পশ্চিম বঙ্গের বিভিন্ন হাসপাতালে বিতরণের জন্য ১৬০টি কোভেন্ট ভেন্টিলেটর পাঠিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •