• ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইউরোপীয় ইউনিয়নের অদ্ভুত ‘বাঁকা কলা’ আইন বাতিল করবে যুক্তরাজ্য

bilatbanglanews.com
প্রকাশিত অক্টোবর ৬, ২০২৩
ইউরোপীয় ইউনিয়নের অদ্ভুত ‘বাঁকা কলা’ আইন বাতিল করবে যুক্তরাজ্য

 

বিবিএন ডেস্ক:ইউরোপীয় ইউনিয়ন প্রবর্তিত ‘বাঁকা কলা’ আইনকে হাস্যকর আখ্যা দিয়েছেন যুক্তরাজ্যের পরিবেশমন্ত্রী। বলেছেন, যুক্তরাজ্য শিগগিরই এই হাস্যকর আইন বাতিল করবে। গত সোমবার ম্যানচেস্টারে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এক সম্মেলনে পরিবেশমন্ত্রী থেরেসি কফি এ কথা জানান। ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউরোপীয় ইউনিয়নের ১৩৩৩/ ২০১১ বিধি অনুসারে, ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশে এমন কলা বিক্রি করা চলবে না, যা অস্বাভাবিকভাবে বাঁকানো। তবে সাইপ্রাস, পর্তুগাল, গ্রিস থেকে আসা কলার ব্যাপারে এই আইন শিথিলযোগ্য। ইউরোপ তো বটেই, যুক্তরাজ্যে আইনটি ব্যাপকভাবে হাস্যরসের সৃষ্টি করেছে।

২০১৬ সালে ব্রেক্সিটের আগে ব্রেক্সিটপন্থী ব্রিটিশ রাজনীতিবিদেরা আইনটিকে ব্রাসেলসের আমলাদের পাগলামি বলে অভিহিত করেছিলেন।

সম্মেলনে ব্রিটিশ পরিবেশমন্ত্রী বলেন, ‘বাঁকানো হোক বা সোজা, মানুষ কোন আকারের কলা খাবে তা তো সরকার ঠিক করে দিতে পারে না।’ তিনি আরও বলেন, ‘আমরা ব্রেক্সিটের সুবিধা থেকে আমাদের কৃষকদের সহযোগিতা করতে চাই, ইউরোপীয় আইন থেকে স্বাধীনতা দিতে চাই।’

দেশজুড়ে ব্যাপক হাস্যরসের মুখোমুখি হলেও যুক্তরাজ্য ব্রেক্সিট কার্যকর হওয়ার দীর্ঘ পর এখনো ‘বাঁকা কলা’ আইন কার্যকর রয়েছে। তবে দেশটি চলতি বছরের শেষ নাগাদ ব্রিটেনে রয়ে যাওয়া ইউরোপীয় ইউনিয়নের সব আইন বাতিলের উদ্যোগ নিয়েছিল। তবে সম্প্রতি দেশটির কনজারভেটিভ সরকার সেই অবস্থান থেকে সরে এসেছে। তারা এখন বলছে, সবগুলো আইন বিবেচনা করে দেখার পর সেগুলো রাখার বা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ব্রিটেনে ইউরোপীয় ইউনিয়নসংশ্লিষ্ট ৪ হাজারেরও বেশি আইন রয়ে গেছে, যার মধ্যে ব্রেক্সিটের সময় মাত্র ৮০০ আইন বাতিল করা হয়ছিল। বাকি আইনগুলোর অধিকাংশই পরিবেশসংক্রান্ত।