• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

সাত লাখ অভিবাসী অবৈধভাবে সমুদ্রপথে ইতালিতে আশ্রয়ের অপেক্ষায়

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ১৭, ২০২৩
সাত লাখ অভিবাসী অবৈধভাবে সমুদ্রপথে ইতালিতে আশ্রয়ের অপেক্ষায়

 

 

বিবিএন ডেস্ক:রোববার ১২ই মার্চ ইতালির জর্জিয়া মেলনির ডানপন্থী দলের একজন আইন প্রণেতা বলেছেন, গোয়েন্দা সূত্রের ভিত্তিতে আমরা জেনেছি এই সংখ্যক অভিবাসী আশ্রয়ের সুযোগ খুঁজছে। এদিকে জাতিসংঘের এক কর্মকর্তা এই সংখ্যাটিকে অগ্রহণযোগ্য বলে দাবী করছে।  এপি, ওয়াশিংটন পোষ্ট ও ইকোনমিক টাইমস এর খবর।

এই ইস্যুতে দেশটির নিম্নকক্ষের হুইপ টোমাসো ফটি টিজিকম২৪ চ্যানেলকে বলেন, গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে ৬ লাখ ৮৫ হাজার অভিবাসী রয়েছেন লিবিয়ায়। তারা আমাদের দেশে যে কোনো সময় ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধ পথে প্রবেশ করতে পারেন।

এরইমধ্যে রোববার রাতে লিবিয়ার উপকূল হতে ৩০ জন অভিবাসী নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। এসময় ১৭ জনকে উদ্ধার করেছে কোস্টগার্ড। একটি বাণিজ্যিক নৌকা যোগে তারা ইতালিতে প্রবেশের চেষ্টা করছিলেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে এপ্রিলে অনুষ্ঠিতব্য  ইরোপিয় ইউনিয়নের বৈঠকে মেলোনি অভিবাসী সমস্যা নিয়ে কথা বলবেন বলে জানিয়েছেন। অবৈধপথে তার দেশসহ ভূমধ্যসাগর হয়ে শরনার্থী হিসেবে যারা গ্রীস, সাইপ্রাস, মাল্টা ও স্পেনে প্রবেশের চেষ্টা করছে তা নিরসনে ইইউ নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করবেন বলেও জানান মেলোনি।

সম্প্রতি ইতালি কোস্টগার্ড দেশটির দক্ষিণাঞ্চল হতে এক হাজার অভিবাসীকে উদ্ধার করেছে।