• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

৫৩ বছর পর ইতালির ঘরে ইউরো কাপ

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ১১, ২০২১
৫৩ বছর পর ইতালির ঘরে ইউরো কাপ

 

বিবিএন স্পোর্টস ডেস্ক: টান টান উত্তেজনার ফাইনালে কানায় কানায় পূর্ণ ছিল ওয়েম্বলি স্টেডিয়াম। ইতালির বিপক্ষে ইউরোর ফাইনাল। হোম নয় শেষ পর্যন্ত রোমেই গেলো ইউরোর শিরোপা। লন্ডনের ওয়েম্বলিতে ইংল্যান্ডকে টাইব্রেকারে ৩ (১)-২ (১) গোলে হারিয়ে ৫৩ বছর পর ইউরোপ সেরার মুকুট পরলো চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি।

স্বাগতিকদের উল্লাসে মাতায় ইংল্যান্ড। সঙ্গে একটা রেকর্ডও গড়ে ফেলে স্বাগতিকরা। এগিয়ে যাওয়ার সঙ্গে ইউরোর ইতিহাসে ফাইনালে দ্রুততম গোলের রেকর্ড গড়ে ইংলিশরা। ম্যাচের ৬৭ মিনিটে বোনুচ্চির গোলে সমতায় ফেরে ইতালি। এরপর কোন দল আর গোল করতে না পারলে ইউরোর শ্রেষ্ঠত্ব কাদের, সেটা নির্ধারণে  টাইব্রেকার নামক লটারিতেই গড়ায় মেগা ফাইনাল। সেখানে ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি।

নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হয় ১-১ সমতায়। প্রথমার্ধে গোলে লিড নেয় স্বাগতিক ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে সমতায় ফেরে ইতালি। যার ফলে খেলা গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও সমতা হলে টাইব্রেকারে ইংলিশদের হারিয়ে উৎসবে মাতে ইতালি। এমন ফাইনালে প্রচন্ড গতির এক প্রদর্শণীতে ম্যাচের দুই মিনিটে গোল আদায় করেনেয় স্বাগতিক ইংল্যান্ড।

ম্যাচের দ্বিতীয় মিনিটে কর্নার পায় ইতালি। কর্নার থেকে ভেসে আসা বল ক্লিয়ারই করা নয় শুধু নিজেদের নিয়ন্ত্রণেও ধরে রাখে ইংল্যান্ড। উঠে যায় কাউন্টার অ্যাটাকে। ইতালির বক্সের ডান পাশ থেকে বাম পাশে লম্বা পাস দেন কিয়েরান ট্রিপিয়ার। দ্রুত গতিতে এগিয়ে আসা লুক শ ডান পায়ের দুর্দান্ত এক শট নেন তাতে। মুহূর্তেই বলটি জড়িয়ে গেলো ইতালির জালে।