• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সিলেটে অনলাইন প্রতারক চক্রের সন্ধান, কারাগারে ৩

bilatbanglanews.com
প্রকাশিত জুন ১৩, ২০২১
সিলেটে অনলাইন প্রতারক চক্রের সন্ধান, কারাগারে ৩

বিবিএন নিউজ ডেস্ক :: সিলেটে ছিনতাইকৃত মেবাইল ফোন অনলাইনে বিক্রীর বড় একটি বড় চক্রের সন্ধান পেয়েছে পুলিশ। দীর্ঘদিন অনুসন্ধান শেষে অনলাইনে চোরাই চক্রটির সন্ধান শেষে ফোন বিক্রির সঙ্গে জড়িত তিনজনকে পুলিশ গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হচ্ছেন- মৌলভীবাজারের সদর থানার আমতৈল এলাকার চলকাপন গ্রামের মৃত নীল মিয়ার ছেলে আইয়ুব আলী (২২), হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার শাকপা টুকেরবাজার এলাকার মৃত চান মিয়ার ছেলে আইনুল হক (২০) ও সিলেটের দক্ষিণ সুমরা উপজেলার শিববাড়ি এলাকার জৈনপুর গ্রামের মৃত সেকান্দর আলীর ছেলে বেলাল আহমদ (২২)।

শনিবার (১২ জুন) সিলেটের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এর মধ্যে আইয়ুব আলী এ চক্রের মূল হোতা। তবে আইয়ুবের একান্ত সহযোগী তার আপন বড় ভাই আব্দুস শহীদকে এখনও ধরতে পারেনি পুলিশ।

জানা যায়, নগরীতে দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া আইডির মাধ্যমে লুন্ঠিত এবং ছিনতাইকৃত মালামাল বিক্রয় করে আসছে একটি চক্র। গত জানুয়ারি মাসে সিলেটের কুচাইয়ে সিএনজি অটোরিকশাযাত্রী এক আইনজীবীর টাকা ও মোবাইল ফোন ছিনতাইয়ের সূত্র ধরে ভয়ঙ্কর এই চক্রের খোঁজ পায় পুলিশ। দীর্ঘ অনুসন্ধানের পরে অবশেষে ৫ মাস পর অনলাইনে চোরাই ফোন বিক্রয়ের বড় চক্রের মূল হোতা ও তার দুই সহযোগীকে গ্রেফতার করেছে এসএমপি’র মোগলাবাজার থানাপুলিশ।

পুলিশ জানায়, সিলেটে লুণ্ঠিত ও চোরাইকৃত মোবাইল ফোনগুলো এই চক্র কম দামে ক্রয় করে ফেসবুকে ভুয়া আইডি খুলে বিজ্ঞাপন দিয়ে সেই মোবাইল ফোনগুলো বিক্রি করে। তবে বেশিদিন এক আইডি সক্রিয় রাখে না তারা। কিছু মোবাইল বিক্রির পর সেই আইডি ডিঅ্যাক্টিভ করে নতুন আরেকটি আইডি খুলে একই পদ্ধতিতে চোরাই মোবাইল ফোন বিক্রি করে তারা। এভাবেই দীর্ঘদিন ধরে সিলেটে ওই চক্র এ অপরাধ কর্মকাণ্ড চালিয়ে আসছে।

সিলেটের কুচাইয়ে গত জানুয়ারি মাসে আইনজীবির মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনায় চাঞ্চল্যকর এ বিষয়টি পুলিশের কাছে ধরা পড়ে।

গ্রেফতারকৃতরা পুলিশকে জানায়, সিলেটের ছিনতাইকারীসহ বিভিন্ন লোকের কাছ থেকে প্রতিদিনই অবৈধভাবে নিয়ে আসা মোবাইল ফোন ক্রয় করে তারা। পরে সেগুলো অনলাইনে বিক্রয় করে। এই চক্রের মূল হোতা দক্ষিণ সুরমা থানাধীন শিববাড়ী এলাকার বাসিন্দা আব্দুস শহিদ ও মৌলভীবাজারের সদর থানার আমতৈল এলাকার আইয়ুব আলী। এর মধ্যে আইয়ুব পুলিশের জলে ধরা পড়েছে।

মোগলাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামসুদ্দোহা পিপিএম জানান, এই চক্রটি সিলেটে চোরাই মোবাইল ফোন খুবই কম দামে ক্রয় করে ফেসবুকে ভুয়া আইডি খুলে সেগুলো বিক্রি করে। তবে এক আইডি দিয়ে নয়, কিছু মোবাইল বিক্রির পর ওই আইডি ডিঅ্যাক্টিভ করে নতুন আইডি খুলে আরও মোবাইল ফোন বিক্রি করে তারা। এভাবেই তারা তাদের অপরাধ কর্মকাণ্ড চালিয়ে যায়।

তিনি আরও বলেন, এ চক্রের মূল হোতা আইয়ুব আলী ও তার দুই সহযোগীকে গ্রেফতার করে আজ (রোববার) আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। আরেক মূল হোতা আব্দুস শহিদসহ অন্যান্যদের গ্রেফতারের জোর প্রচেষ্টা চালাচ্ছে পুলিশ।