• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

কোভিড ১৯: ঘুরে দাঁড়াচ্ছে ব্রিটেনের অর্থনীতি

bilatbanglanews.com
প্রকাশিত এপ্রিল ২৭, ২০২১
কোভিড ১৯: ঘুরে দাঁড়াচ্ছে ব্রিটেনের অর্থনীতি

 

মো: রেজাউল করিম মৃধা: করোনাভাইরাস মহামারিতে ব্রিটনের অর্থনীতি কিছুটা বেঘাত ঘটলেও বর্তমানে লক ডাউন শিথিল হওয়ার পর এ বছর রেকর্ডে সবচেয়ে দ্রুত হারে প্রবৃদ্ধি অর্জন করবে বলে আশাবাদ বিশেষজ্ঞদের।

ইওয়াই আইটেম ক্লাব এর ২০২১ প্রবৃদ্ধির পূর্বাভাস ৫% থেকে ৬.৮% এ উন্নীত করেছে, যা অফিসিয়াল রেকর্ড শুরু হওয়ার পর থেকে দ্রুততম হারকে চিহ্নিত করে।

প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হাওয়ার্ড আরচার বলেছেন, অর্থনীতি “যতটা সম্ভব তার চেয়ে বেশি স্থিতিশীল বলে প্রমাণিত হয়েছে”। ভ্যাকসিনের রোলআউট এবং শিথিলকরণ বিধিনিষেধ পুনরুদ্ধারে সহায়তা করেছে।

জাতীয় পরিসংখ্যান অফিস জানিয়েছে, ব্রিটেনের জিডিপি, অর্থনীতিতে সংস্থাগুলি, সরকার এবং ব্যক্তিদের সমস্ত ক্রিয়াকলাপ পরিমাপ করে, গত বছর রেকর্ড ৯.৯% হ্রাস পেয়েছিল, কারণ করোনাভাইরাস বিধিনিষেধের ফলে আউটপুট হিট হয়েছিল।

ইওয়াই আশা করে যে ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে ব্রিটেনে অর্থনীতি তার পূর্ব-মহামারী আকারে ফিরে আসবে পূর্ব পূর্বাভাসের চেয়ে তিন মাস আগে।

আইটেম ক্লাবের অর্থনীতিবিদরা তাদের বেকারত্বের পূর্বাভাসও সংশোধন করেছেন। এই হার এখন এই বছরের শেষের দিকে ৫.৮% পৌঁছানোর আশা করা হয়, জানুয়ারীতে পূর্বাভাস.৭% থেকে কম।

সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে যে অর্থনীতিটি “মহামারী থেকে অনেক কম দীর্ঘমেয়াদী ‘দাগের সাথে উত্থিত হবে যা মূলত কল্পনা করা হয়েছিল এবং বছরের বাকি ও তারও বেশি সময় ধরে দৃঢ় পুনরুদ্ধারের জন্য গত ১২ মাসের মধ্যে শেখানো শিক্ষা অর্থনৈতিক প্রভাব হ্রাস করতে সহায়তা করেছে।”

ডেলয়েট দ্বারা সোমবার প্রকাশিত পরিসংখ্যানগুলি এও বোঝায় যে ব্রিটেনে আগে ভাবনার চেয়ে দ্রুত অর্থনৈতিক বাউন্সব্যাকের পথে চলতে পারে।
১৯২১ সালের প্রথম তিন মাসে এক দশকে গ্রাহকের আস্থা দ্রুততম হারে বেড়েছে, ১৯৯২ থেকে ২২ শে মার্চের মধ্যে ৩,০০০ প্রাপ্তবয়স্কদের সমীক্ষা অনুসারে।

আত্মবিশ্বাস ছয় শতাংশ পয়েন্ট বেড়ে -১১%-এ পৌঁছেবে বলে ডেলোইট গ্রাহক ট্র্যাকার পাওয়া গেছে। এই জন্য বিশেষজ্ঞর ধারনা করছেন। ব্রিটেনের অর্থনীতি দ্রুত ঘরে দাঁড়াবে। ২০২১ সালে ব্রিটেনের অর্থনৈতিক চাঁকা ঘুরে দাঁড়ানোর জন্য আন্তরিক ভাবে কাজ করছে সরকার।(ওয়ান বাংলা)