• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

ঢাবির হলে বিবাহিত ছাত্রীদের থাকতে বাধা নেই

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২২, ২০২১
ঢাবির হলে বিবাহিত ছাত্রীদের থাকতে বাধা নেই
বিবিএন ডেস্ক:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিবাহিত ছাত্রীরা আবাসিক হলে থাকতে পারবেন। বুধবার প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বাদের থাকার ক্ষেত্রে যে বিধিনিষেধ ছিল, তা বাতিল করা হয়েছে। এখন থেকে বিবাহিত ছাত্রীদের হলে থাকতে আর কোনো বাধা নেই।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মনে করে যে, মা ও সন্তানের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের জন্য অন্তঃসত্ত্বা ছাত্রীদের পরিবারের কাছে থাকা ভালো।

এদিকে ছাত্রী হলের সিট বণ্টনের নিয়ম বাতিলের আন্দোলনের নেতৃত্ব দেয়া শামসুন নাহার হলের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি জানান, আমাদের চারটি দাবির মধ্যে মাত্র একটি দাবি মানা হয়েছে। এ জন্য আমরা খুশি হতে পারিনি। আমাদের বাকি দাবিগুলোও গুরুত্বপূর্ণ ছিল। প্রশাসনকে সেগুলো মানার অনুরোধ রইলো।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের পাঁচটি হলে আসন বণ্টন সম্পর্কিত নীতিমালায় বলা আছে, ‘ কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়ম ভঙ্গের কারণে তার সিট বাতিল হবে।

শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না।

বিশ্ববিদ্যালয়ের হলে আসন বণ্টনের এমন বিধান নিয়ে ছাত্রীরা প্রশ্ন তোলেন। তারা বলেন, বিয়ে করা কি অপরাধ? ছাত্রী হলে ‘বিবাহিত মেয়েরা থাকতে পারবেন না’ পুরনো এমন একটি বিধান সম্প্রতি কার্যকর হওয়ায় ছাত্রীরা এর প্রতিবাদে কর্মসূচি দিয়েছেন। বিভিন্ন ছাত্র সংগঠনও তাদের সমর্থন দেয়। এরই প্রেক্ষিতে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় এই নিয়ম বাতিলের সিদ্ধান্ত নেয়া হলো।