• ১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

৯ প্রবাসী উধাও হওয়ার ঘটনায় ব্রিটানিয়ার সাথে চুক্তি বাতিল

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ২২, ২০২১
৯ প্রবাসী উধাও হওয়ার ঘটনায় ব্রিটানিয়ার সাথে চুক্তি বাতিল

সিলেট প্রতিনিধি: প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ভেঙ্গে ৯ প্রবাসী উধাও হয়ে যাওয়ার ঘটনায় সিলেট নগরীর আম্বরখানা ব্রিটানিয়া হোটেলের সাথে চুক্তি বাতিল করেছে প্রশাসন। গতকাল রোববার (২১ মার্চ) দুপুরে একই পরিবারের ৯ প্রবাসী হোটেল থেকে উধাও হয়ে যাওয়ার ঘটনা ঘটার পর রাতেই ওই হোটেলের সাথে চুক্তি বাতিল করা হয় সহকারী কমিশনার (সাধারণ শাখা, কোভিড-১৯ সেল, মিডিয়া সেল) শাম্‌মা লাবিবা অর্ণব।

চুক্তি বাতিলের পর রাতেই ওই হোটেলে অবস্থানরত সকল প্রবাসীদের অন্যান্য হোটেলে স্থানান্তর করা হয়েছে বলে জানান তিনি।

এর আগে রোববার (২১ মার্চ) দুপুরে রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা এনএসআই এর দুই কর্মকর্তা পরিদর্শনে গেলে ব্রিটানিয়া হোটেলে থাকা প্রবাসীদের মধ্যে ৯ জনের অনুপস্থিতি দেখতে পান। এসময় অনুপস্থিত প্রবাসীদের খোঁজ করেন এনএসআই সদস্যরা। পরে হোটেল কর্তৃপক্ষ থেকে ওই ৯ জনের সাথে যোগাযোগ করা হলে তারা জকিগঞ্জে গ্রামের বাড়িতে এক অসুস্থ স্বজনকে দেখতে গিয়েছেন বলে জানান। এমনকি তারা সন্ধ্যায় ফিরে আসবেন বলে হোটেল ম্যানেজারকে আশ্বস্ত করেন। এ ঘটনা প্রচার হলে নড়েচড়ে বসে প্রশাসন। এর পর রাত ৮ টার দিকে হোটেলে ফিরেন তারা। হোটেলে ফিরার পর ৩ শিশু ছাড়া বাকি ৬ জনকে ৩ হাজার টাকা করে জরিমানা করেন সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন। এসময় দায়িত্বে অবহেলার অভিযোগে হোটেল কর্তৃপক্ষের সাথে চুক্তি বাতিল করা হয়।

সকলের চোখ ফাঁকি দিয়ে চলে যাওয়া প্রবাসীরা হলেন- আব্দুল মালিক (৪৬), রুনা আক্তার (৪৪), তামিমা আক্তার(৯), তায়্যিবা আক্তার (১১), রুবাবা আক্তার (৪৩), রাহিমা বেগম (৪৩), রাদিয়া আক্তার (১১), সায়েমা বেগম (১৮) ও এম তাহমিদ চৌধুরী (৪)। তারা সবাই একই পরিবারের সদস্য ও জকিগঞ্জ উপজেলার বাসিন্দা।

গত ১৮ মার্চ (বৃহস্পতিবার) সকাল ১০টায় বিজি-২০২ বিমানের ফ্লাইটে করে ১৫২ জন যুক্তরাজ্য প্রবাসী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এদের মধ্যে এই ৯ জনও ছিলেন।

মূলত যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে গত ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করে সরকার। এজন্য সিলেটের ১০টি হোটেলকে নির্ধারণ করা হয়। ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য হতে আসা যাত্রীরা প্রশাসনের সহযোগিতায় এসব হোটেলে কোয়ারেন্টাইনে থাকছেন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্রিটানিয়া হোটেলের সাথে চুক্তি বাতিলের পর আজ সোমবার (২২ মার্চ) লন্ডন থেকে আরও ১৪০ জন যাত্রী সিলেটে এসেছেন। তাদের সকলকে নগরীর ১০ টি হোটেলে ভাগ করে কোয়ারেন্টাইনে পাঠানো হলেও ব্রিটানিয়া হোটেলে কাউকে দেওয়া হয়নি।