• ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ , ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

আমরা প্রবাসী রেমিট্যান্স যুদ্ধা, কেন অসহায়ের মতো বার বার হয়রানির শিকার?

bilatbanglanews.com
প্রকাশিত জানুয়ারি ২৮, ২০২১
আমরা প্রবাসী রেমিট্যান্স যুদ্ধা, কেন অসহায়ের মতো বার বার হয়রানির শিকার?

মোঃআশক আলী: আমরা প্রবাসী রেমিট্যান্স যুদ্ধা। আমরা কেন অসহায়ের মতো বার বার হয়রানির শিকার? আমাদের পাঠানো অর্থ দেশের উন্নয়নের চাকাকে করে শক্ত। অথচ আজ আমরা নিজ দেশে এয়ারপোর্ট নামার পর থেকে শুরু করে বিভিন্ন ভাবে বার বার লাঞ্চিত বঞ্চিত।

আমরা ভুলি নাই সুরত হত্যা।ব্যারিষ্টার রেজওয়ান এর উপর নির্মম অত্যাচার। উড়ন্ত বিমানে আরেক ব্যাবসায়ী ভাইকে অমানুষিক নির্যাতন।  আজ আরেকটি ভিডিও ভাইরাল মিথ্যা রিপোর্টে হয়রানি। তার পর ও আমাদের প্রবাসীদের মুখ বন্ধ কেন?

লক্ষ লক্ষ টাকা খরচ করে প্রবাসীরা নিজ পরিবার পরিজন নিয়ে প্রিয় মাতৃভূমির প্রতি প্রগাঢ় মমত্ববোধ ও ভালোবাসার টানে ভাই – বন্ধু আত্মীয় – স্বজন মিলে চিত্তের প্রশান্তি পেতে কিছু দিনের জন্য দেশে যাওয়া। আর সেই যাওয়াটা বোধ হয় তাদের জন্য কাল। নতুবা কেন এই অসম্মান?

বৈশ্বিক মহামারী কবিড১৯ নিয়ে কয়েক দফায় আমরা প্রবাসীদের হেনস্থা করা হয়েছি।শুধু হেনস্তা নয় অপমান করা হয়েছে। যেমন এবার কোয়ারান্টাইন নামে ১৪দিন পরে ৪দিন এখন ৭দিন। রিপোর্ট নামে ভুয়া তত্ত্ব দিয়ে মানষিক ঘায়েল করে টাকা লুটের যে পায়তারা সত্যিই হৃদয়বিদারক বেদনায়ক।

আমি ভেবেছিলাম বাংলার মানুষ সচেতন। শিক্ষায় ধীক্ষায় এগিয়েছে অনেক। কিন্তুু দুর্ভাগ্য ঐযে শিক্ষা থাকলেই শুধু শিক্ষিত নয় শিক্ষার সাথে সুন্দর মনের প্রয়োজন।
এমন আজব দেশের গুজব মানুষ সব কিছুকে ই নিয়ে ব্যবসা। আধুনিক যুগে আধুনিকায়ন লুটপাট এই টাকা লোভী পাপিষ্ঠরা করছে। মরণকে দিয়ে কি সামান্যতম ভয় নেই।

সারা বিশ্বের মানুষ যখন কবিড ১৯ এর ভয়ে কাপছে। আর আমার দেশের অর্থ লোভী কিছু নরপশুরা সেটাকে পূঁজি করে ব্যবসা করতে দ্বিধা বোধ করে নাই। আসুন আমরা প্রবাসীরা আর ভালোবাসার জগতে না ঘুমিয়ে নিজেদের জাগাই। আমাদের বদলাই। আমরা ঐক্য হই। এই অন্যায় অত্যাচারের বিরুদ্ধে রুখে দাড়াই। প্রতিবাদ হোক জোরে শোরে।
আমরা প্রবাসী ভাই ভাই,
একে অন্যের হতে যুদা নাই।

লেখক মোঃ আসক আলী,যুক্তরাজ্য প্রবাসী ।
সাধারণ সম্পাদক কিথলী আওয়ামী লীগ।
ছাতক উপজেলা আওয়ামী লীগ আহবায়ক কমিটির সদস্য।