• ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইংল্যান্ডের সঙ্গে সীমান্ত খুলে দিলো ফ্রান্স

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২৩, ২০২০
ইংল্যান্ডের সঙ্গে সীমান্ত খুলে দিলো ফ্রান্স

বিবিএন নিউজ ডেস্ক: অবশেষে যুক্তরাজ্যের সঙ্গে সীমান্ত খুলে দিয়েছে ফ্রান্স। যুক্তরাজ্যে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর এটি বন্ধ করে দিয়েছিল ফরাসি কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস অধিক ছোঁয়াচে হলেও এটি খুব বেশি মারাত্মক নয়, এমনটা জানার পরই সিদ্ধান্ত বদল করে প্যারিস। ব্রিটিশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর খুলে দেওয়া হয় সীমান্ত।

বর্ডার খুললেও যুক্তরাজ্য থেকে যারা ফ্রান্সে ঢুকবেন, তাদের কাছে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে। সেই সার্টিফিকেট ৭২ ঘণ্টা বা তিন দিনের বেশি পুরনো হওয়া চলবে না। এই সার্টিফিকেট থাকলে তবেই ফ্রান্সে ঢোকা যাবে।
নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর ইউরোপের অনেক দেশই যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয়। যাতায়াতেও নিষেধাজ্ঞা জারি করা হয়। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে সবকটি দেশকেই এই বাড়তি বিধিনিষেধ তুলে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। তবে সীমান্ত খুলে দেওয়া কিংবা বন্ধের বিষয়টি প্রত্যেক দেশের নিজস্ব বিষয়। তাই এখন ইউরোপের দেশগুলোকে সিদ্ধান্ত নিতে হবে, তারা সীমান্ত খুলবে কিনা এবং যুক্তরাজ্য থেকে লোকজনকে তাদের দেশে ঢুকতে দেবে কিনা।

ফ্রান্সের প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যুক্তরাজ্য থেকে ফ্রান্সে ঢোকা যাবে। তবে এই পরীক্ষা যেন সর্বশেষ প্রযুক্তি দিয়ে হয়, যাতে নতুন ধরনের ভাইরাসকে ধরা যায়।

ফ্রান্স সীমান্ত বন্ধ করে দেওয়ায় জিনিসভর্তি প্রচুর ট্রাক বর্ডারে আটকে যায়। যুক্তরাজ্যের কাছে সেটা মাথাব্যথার কারণ।

ব্রিটিশ পরিবহনমন্ত্রী জানিয়েছেন, বুধবারের মধ্যে ট্রাক চালকদের করোনা পরীক্ষা হয়ে যাবে এবং তারা সার্টিফিকেট পাবেন। করোনা না থাকলে তারা ফ্রান্সে ঢুকতে পারবেন। তবে সব ট্রাক চালকদের পরীক্ষা করে সার্টিফিকেট দিতে দুই-তিন দিন সময় লাগতে পারে।

যুক্তরাজ্যে এই নতুন ধরনের করোনাভাইরাস অত্যন্ত দ্রুত ছড়াচ্ছে। ফলে এ নিয়ে আতঙ্ক দেখা দিয়েছে। তবে চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভাইরাস দ্রুত ছড়ালেও খুব বেশি মারাত্মক নয়। ভ্যাকসিনের কার্যকারিতা বিনষ্ট করে দেওয়ার মতো সক্ষমতা এর নেই। সূত্র: ডিডব্লিউ/ওয়ান বাংলা ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •