• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইংল্যান্ডের নর্থ ইয়র্কশায়ার পুলিশ ইউনিফর্মে হিজাব অন্তর্ভুক্ত

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ১, ২০২০
ইংল্যান্ডের নর্থ ইয়র্কশায়ার পুলিশ ইউনিফর্মে হিজাব অন্তর্ভুক্ত

বিবিএন নিউজ ডেস্ক: ব্রিটিশ পুলিশের নর্থ ইয়র্কশায়ার পুলিশ ইউনিফর্মের অংশ হিসেবে হিজাবের অনুমোদন দিয়েছে। পুলিশ ইউনিফর্মের অংশ হিসাবে হিজাব পরিহিতা প্রথম মুসলিম নারী উজমা আমিরেড্ডি।

দু’জন পুলিশ কর্মকর্তা নতুন করে পুলিশের উপযোগী হিজাবের নকশা করেন। ২০১৯ সালে সর্বপ্রথম ব্রিটিশ হিজাবধারী মুসলিম নারী পুলিশ উজমা আমিরেড্ডি আরেক পুলিশ কর্মকর্তা আরফান রাউফ-এর সাথে নতুন এই হিজাবের ডিজাইন করেন।

উজমা বলেন, হিজাব আমাকে মুসলিম নারী পুলিশ কর্মকর্তা হিসেবে পূর্ণাঙ্গতা দিয়েছে।

নতুন এই হিজাবের দুইটি অংশ রয়েছে। একটি অংশ দিয়ে মাথা ঢেকে রাখা যার আর অপর অংশ দিয়ে গলা আবৃত করা যায়। তিনি বলেন, এটা সংঘাতের সময় সুরক্ষা দিতে পারবে।

উজমা আমিরেড্ডি বলেন, আমি একজন ব্রিটিশ মুসলিম। আমি ব্রিটেনের সেবায় কাজ করতে চাই। পুলিশ কর্মকর্তা পেশা হিসেবে আমার দারুণ পছন্দের। কিন্তু এতদিন এই পেশা পূর্ণ মুসলিম হওয়ার প্রতিবন্ধক ছিল।

হিজাবের ডিজাইনার অপর পুলিশ কর্মকর্তা আরফান রাউফ বলেন, নতুন এই হিজাব নিয়ে আমরা দারুণ খুশি। এই হিজাব মানানসই। সমাজকে সঠিক বার্তা দিতে সক্ষম ও পেশাদারিত্ব বজায় রাখবে। একই সাথে মুসলিম নারীদের মূলবোধ বজায় থাকবে।

নর্থ ইয়র্কশায়ার পুলিশ জানায়, নর্থ ইয়র্কশায়ার পুলিশের জন্য এই খুবই গুরুত্বপূর্ণ যে প্রত্যেক পুলিশ কর্মকর্তার কাজের জন্য উপযুক্ত পোশাক নির্বাচন করে দেয়া। আমরা যাদের সেবা দিয়ে থাকি তাদের প্রতিনিত্ব করাটাও জরুরী।

এই দুই পুলিশ কর্মকর্তা পাকিস্তান বংশোদ্ভুত। উজমা আমিরেড্ডি লাহোরে জন্মগ্রহণ করেন। তিনি ১৩ বছর বয়সে ইংল্যান্ডে বসবাস শুরু করেন। নর্থ ইয়র্কশায়ার পুলিশে ১০ বছর আগে যোগ দেন।

তিনি পাকিস্তানের এআরওয়াই টিভিতে দেয়া এক সাক্ষাতকারে বলেন, হিজাব শুধু আরাম ও স্বস্তিদায়কই না বরং মুসলিম নারীদের ধর্মীয় প্রয়োজনীয়তাও পূরণ করে। নতুন এই পদক্ষেপ মুসলিম নারীদের পুলিশ বাহিনীতে যোগ দিতে সহায়তা করবে।

উল্লেখ্য, ২০০৬ সালে ব্রিটেনের লন্ডন মেট্রোপলিটন পুলিশ ইউনিফর্মে হিজাব যুক্ত করে। ২০১৬ সালে একই পথ অনুসরণ করে স্কটল্যান্ড পুলিশও। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া পুলিশের সদস্য মাহা সুক্কার ইউনিফর্মের সঙ্গে হিজাব পরতেন। সর্বশেষ গত মাসে নিউজিল্যান্ড পুলিশেও হিজাব অন্তর্ভুক্ত করা হয়েছে।সূত্র : বিবিসি/ এআরওয়াই নিউজ/ওয়ান বাংলা)

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •