• ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

মার্কিন নির্বাচনের চুড়ান্ত ফলাফল:জো বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১৪, ২০২০
মার্কিন নির্বাচনের চুড়ান্ত ফলাফল:জো বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২
  •  বিবিএন নিউজ আন্তর্জাতিক ডেস্কঃ  দশ দিন পর অবশেষে জানা গেল মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল। আর এটাও জানা গেল যে; চার বছর আগে মার্কিন জনগণ যে ডোনাল্ড ট্রাম্পের ওপর আস্থা রেখেছিলেন এবার তারা সেখানে থেকে সরে আসলেন। পুরোপুরি ঘুরে গেল জনতার রায়। দেশটির সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত চূড়ান্ত ফল এটাই জানাচ্ছে।

শনিবার ব্যাটলগ্রাউন্ড নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়ায় ভোটের গণনা আর পুনর্গণনা পর্ব শেষ হয়েছে। ফলাফলে ইতোমধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজে জয় পেয়েছেন। তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে ২৩২টি ভোট।

তবে এখনও সরকারিভাবে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষিত হয়নি। এদিকে ডোনাল্ড ট্রাম্পও নিজের পরাজয় এখনও স্বীকার করে নেননি। জালিয়াতির অভিযোগ তুলছেন তিনি। তবে ৫৩৮ ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ‘ম্যাজিক ফিগার’ ২৭০ আগেই ছুঁয়ে ফেলায় জয়ী ঘোষিত হন জো বাইডেন।

তবে এবারের সবচেয়ে মজার বিষয় হচ্ছে গত নির্বাচনের (২০১৬) ফলের পুনরাবৃত্তি হয়েছে এবার। গতবার ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে ৩০৬-২৩২ ভোটের ব্যবধানে হারিয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। এবার ট্রাম্পকে ঠিক একই ভোটের ব্যবধানে হারালেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।