• ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ব্রিটেনে এসাইলাম প্রার্থীদের দ্বীপে পাঠানোর প্রস্তাব! হোম সেক্রেটারীকে ক্ষমা চাইতে বলেন মেয়র জন বিগস

bilatbanglanews.com
প্রকাশিত অক্টোবর ২১, ২০২০
ব্রিটেনে এসাইলাম প্রার্থীদের  দ্বীপে পাঠানোর প্রস্তাব! হোম সেক্রেটারীকে ক্ষমা চাইতে বলেন মেয়র জন বিগস

বিবিএন নিউজ ডেস্ক: মানবিক ইমিগ্রেশন পলিসি প্রস্তাবনার জন্য টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস হোম সেক্রেটারী প্রীতি প্যাটেলকে ক্ষমা চাওয়ার আহধ্বান জানিয়েছেন।

সম্প্রতি হোম অফিসের এক গোঁপন নথি ফাঁস হবার পর জানা যায় যে, হোম সেক্রেটারী এবং তার অফিসের কর্মকর্তারা এসাইলাম সিকারদের সাউথ আটলান্টিকের একটি দ্বীপে পাঠানোর প্রস্তাব করেছেন। এছাড়া একই প্রস্তাবে তাদেরকে প্রয়োজনে অব্যহৃত ফেরী কিংবা সাবেক খনিজ তেল উত্তোলন স্থানে রাখার কথাও রয়েছে।

আরেক প্রস্তাবে ফ্রান্স থেকে সমুদ্র পথে এসাইলাম সিকারদের আগমন বন্ধে ইংলিশ চ্যানেলে মেশিন দিয়ে কৃত্রিম ঢেউ সৃষ্টির প্রস্তাব রয়েছে। এক বিশেষ বিবৃতিতে মেয়র এসাইলামসিকারদের প্রতি নূন্যতম সম্মান প্রদর্শনের আহধ্বান জানিয়ে এধরনের প্রস্তাবনার জন্য হোম সেক্রেটারীকে ক্ষমা চাইতে বলেন মেয়র|

এসব প্রস্তাবকে ২০১৮ সালে সাবেক হোম সেক্রেটারী থেরেসা মেম্বর সময়কার বিতর্কিত ষ্ক্রহস্টাইল এনভায়রনমেন্টম্ব এর সাথে তুলনা করেন। তিনি বলেন, বিপদগ্রস্থ মানুষকে বহনকারী ক্ষুদ্র এবং অনিরাপদ নৌকাকে উদ্দ্যেশ করে কৃত্রিম ঢেউ সৃষ্টির ধারনা তার হীন মনমানসিকতাকেই ফুটিয়ে তুলেছে।

সরকারের বিতর্কিত ইমিগ্রেশন বিলটি গত সপ্তাহে হাউজ অব লর্ডসে পরাজিত হওয়ায়ও মেয়র সন্তোষ প্রকাশ করেন। লর্ড সভার সদস্যরা বিলটি সংশোধনের পক্ষে ভোট দেন। সংশোধনে পরিবারের সাথে এসাইলাম সিকারদের সাথে মিলিত হবার অধিকারকে সুরক্ষার কথা জোর দিয়ে বলা হয়েছে। মেয়র এজন্য সংশোধনী প্রস্তাবের উপস্থাপক লর্ড আলফ ডাবসকে ধন্যবাদ জানান।(ওয়ান বাংলা )