• ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জে নোলেজ শেয়ারিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ১০, ২০২৩
সুনামগঞ্জে নোলেজ শেয়ারিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
সুনামগঞ্জ প্রতিনিধি:প্রযুক্তির বিস্তারের সাথে সাথে গণমাধ্যম বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে।অন্যদিকে খুলেছে নতুন সম্ভাবনার দুয়ার। মূলধারার গণমধ্যমের বাইরেও ব্যক্তিপর্যায়ে অনেকেই এখন অনলাইনে নতুন তথ্য নিয়ে হাজির হচ্ছে এবং মুহূর্তেই তা ছড়িয়ে পড়ছে বহু মানুষের কাছে।

কিন্তু দুর্যোগ বা জরুরি সংকটে সংবাদমাধ্যমের খবরের আগেই অনলাইনে ছড়িয়ে পড়ছে মিথ্যা তথ্য। বরাবরই দেখা গেছে, নির্বাচনের আগে এই প্রবণতাটা আরও বাড়ে। যা রূপ নিতে পারে সহিংসতায়। এসব বিষয়ে সাংবাদিকদের জ্ঞান সম্প্রসারিত করতে সুনামগঞ্জে দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা অনুষ্টিত হয়েছে। সিসিডি বাংলাদেশ এর উদ্যোগে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি কার্যালয় মিলনায়তনে সুনামগঞ্জে কর্মরত ১০ জন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সংবাদকর্মীরা অংশগ্রহন করেন।
গতরবিবার সকাল ১০ টা থেকে বেলার ৪ টা পর্যন্ত কর্মশালা অনুষ্টিত হয়েছে। ইনডিপেনডেন্ট টেলিভিশন সুনামগঞ্জ প্রতিনিধি জাকির হোসেন এর উপস্থাপনায় নলেজ শেয়ারিং সেশন অনুষ্ঠিত হয়েছে। এসময় ফ্যাক্ট চ্যাকিং ও সঠিক তথ্য নির্ভর সংবাদ উপস্থাপন বিষয়ে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি সভাপতি লতিফুর রহমান রাজু,সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের প্রতিনিধি মাহবুবুর রহমান পীর।
কর্মশালায় অংশগ্রহন করেন দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর প্রতিনিধি মাসুম হেলাল,সময় টেলিভিশনের ষ্টাফ রিপোর্টার হিমাদ্রী শেখর ভদ্র,মাছরাঙ্গা টিভির এমরানুল হক চৌধুরী,বৈশাখি টিভির কর্ণ বাবু দাস,আরটিভির শহীদ নুর আহমদ,চ্যানেল এস এর ফুয়াদ মনি,সময় টিভির ভিডিও জার্নালিষ্ট এবাদুল হক রুজেল,রাইজিং বিডির মনোয়ার চৌধুরী,দৈনিক সুনামকণ্ঠ স্টাফ রিপোর্টার মোসাইদ আহমদ রাহাত।
নলেজ শেয়ার সেশনে সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সংগ্রহের কৌশল, সঠিক তথ্যের ব্যবহার, ফেক তথ্য বর্জণ, ফেক ভিডিও ও ছবির যাচাই-বাছাই পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।