• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইংল্যান্ডের রাজা চার্লস আপন ভাই অ্যান্ড্রুকে প্রাসাদে চিরতরে নিষিদ্ধ করলেন

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২৪, ২০২২
ইংল্যান্ডের রাজা চার্লস আপন ভাই অ্যান্ড্রুকে প্রাসাদে চিরতরে নিষিদ্ধ করলেন

 

বিবিএন ডেস্ক:যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস অবশেষে তার ভাই প্রিন্স অ্যান্ড্রুকে বাকিংহাম প্যালেস থেকে চিরতরে বের করে ছাড়লেন। রাজপ্রাসাদের অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম দ্য সান তাদের এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।

যৌন হয়রানির মামলায় অভিযুক্ত ৬২ বছর বয়সি প্রিন্স অ্যান্ড্রু এ বছরের জানুয়ারিতে তার রাজকীয় খেতাব হারান। মানবপাচারে অভিযুক্ত জেফ্রি এপস্টেইন ও জিস্লেইন ম্যাক্সওয়েল দম্পতির সঙ্গে সম্পর্কের জেরে বছর তিনেক আগে ব্রিটিশ রাজপরিবার থেকে ইস্তফা নেন অ্যান্ড্রু।

প্রাসাদ সূত্র দ্য সানকে জানায়, এখন থেকে রাজপ্রাসাদে প্রিন্স অ্যান্ড্রুর জন্য কোনো কক্ষ বা কার্যালয় বরাদ্দ থাকবে না।
বলা হয়ে থাকে, রাণী এলিজাবেথ তার ছেলে অ্যান্ড্রুকে প্রাসাদ ব্যবহারের অলিখিত অনুমোদন দিয়ে রেখেছিলেন। ২০২০ সালে রাজপরিবার থেকে ইস্তফা নেওয়ার পরও সীমিত পরিসরে কর্মীদের নিয়ে প্রাসাদে নিজের অবস্থান ধরে রেখেছিলেন প্রিন্স অ্যান্ড্রু। কিন্তু ভায়ের শাসনামলে অ্যান্ড্রু আর বাকিংহাম প্যালেসকে নিজের ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন না।
প্রাসাদের সূত্র ব্যক্তি দ্য সানকে বলেছেন, ‘প্রাসাদে সব ধরনের উপস্থিতি আনুষ্ঠানিকভাবে বাতিল হয়েছে। রাজা এটি পরিষ্কার করেছেন। সে (অ্যান্ড্রু) রাজকীয় কার্যদায়িত্বে নেই। এখন তিনি নিজের জিম্মায়।’

যুক্তরাষ্ট্রে এক যৌন নিপীড়নের মামলায় বিচারের সম্মুখীন হওয়ায় এমন বিরূপ অবস্থায় পড়েছেন অ্যান্ড্রু। তবে প্রিন্স অ্যান্ড্রু তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন।
রাণী দ্বিতীয় এলিজাবেথ গত ৮ সেপ্টেম্বর মারা যাওয়ার পর তাঁর ছেলে তৃতীয় চার্লস যুক্তরাজ্যের রাজা হিসেবে দায়িত্ব নেন। রাণীর স্বামী প্রিন্স ফিলিপ গত বছর ৯৯ বছর বয়সে মারা যান। রাণী দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের চার সন্তান-তৃতীয় চার্লস, প্রিন্সেস অ্যানি, প্রিন্স অ্যান্ড্রু ও প্রিন্স এডওয়ার্ড।

মায়ের শেষকৃত্যের আয়োজনেও সামরিক ও রাজকীয় পোশাক পরার অনুমতি পাননি অ্যান্ড্রু। রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরপরই রাজা চার্লস তাঁর ভাই অ্যান্ড্রুকে জানিয়ে দেন, কখনোই সে আর রাজপরিবারে ফিরতে পারবে না। সর্বশেষ গত মাসে রাজা তার ভাইয়ের নিরাপত্তা ব্যবস্থাও তুলে নেন বলে জানা যায়।