• ৩রা জুন, ২০২৩ খ্রিস্টাব্দ , ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ , ১৪ই জিলকদ, ১৪৪৪ হিজরি

দেখাদেখি ঠেকেছে এখন সবখানে –পঙ্কজ শীল

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ২৬, ২০২২
দেখাদেখি ঠেকেছে এখন সবখানে –পঙ্কজ শীল

বাংলাদেশের অধিকাংশ মানুষ যা করে সবই অন্যের দেখাদেখি। নিজের মতো করে পছন্দ ও জগৎ তৈরি করতে পারে না! এটা আমাকে খুবই ভাবায় এবং দুঃখজনকও।

যুবক-কিশোররা ফ্যাশন করে অন্যের দেখাদেখি। যেমন: চুলের কাটিং অন্যের দেখাদেখি। একজনে চুলের কাটিং দিলো মাঝখানে কয়টা আছে সাইটে পেছনে নাই। আরেকজন দেখে ভাবে আমাকেও এই কাটিং দিলে শাহরুখ খান, সালমান খানের মতো লাগবে!!
পোশাক পরে অন্যের গায়ে পছন্দের। অন্য ছেলেকে ছেঁড়া প্যান্ট পরতে হিরো দেখালে, অন্য আরেকজন ভাবে আমাকেও এটা পরলে হিরো দেখাবে!!

যুবতীরা সালোয়ার কামিজ, জামা পাজামা ইত্যাদিও পরে অন্য যুবতীদের দেখাদেখি! আরেকজনকে নায়িকা মৌসুমী আর পরিমনি দেখালে অন্যরাও তাই ভাবে
উদাহরণ দিতে থাকলে আর শেষ হবে না!

এখন এই দেখাদেখি এসে ঠেকেছে আরও উপরে! প্রথমে সয়াবিন তেলের দাম বাড়লো। তেলের দেখাদেখি ব্যবসায়ীরা পেঁয়াজ, আলু,সাবান,ক্রিম ইত্যাদি ইত্যাদি যা আছে সবই বাড়ালো। সবই শুধু দেখাদেখি!! আর অজুহাত হলো: সবকিছুর দাম বাড়ছে,শুধুমাত্র আমাদের জিনিসপত্রের দাম বাড়ছে না। অমুক তমুকে বাড়িয়েছে, আমরাও বাড়াবো। শুরু হলো চারদিকে দেখাদেখি!!

এরপর বাড়লো যানবাহনের ভাড়া। অটোরিকশা ভাড়া।
আমাদের বাজার থেকে বাড়ি ৩ কিলোমিটার। ভাড়া ১০ টাকা। ভালো রাস্তা। সবকিছুর দাম বাড়ছে বলে তারাও বাড়িয়ে দিলো। ১০ টাকা থেকে ১৫ টাকা। আমরাও মেনে নিয়েছি।

সুন্দরভাবে চলছে দিন। কদিন পরেই হলো নতুন দেখাদেখি!! নতুন অজুহাত!!! দু’একজন ড্রাইভার বলে,রাতে কারেন্ট থাকে না,ঠিক মতো চার্জ হয় না তাই ভাড়া ২০ টাকা দিতে হবে। এই দু’একটার দেখাদেখি প্রায় ড্রাইভাররা এখন ২০ টাকা বলে। হায়রে বাঙালি! হায়রে দেখাদেখি!!

এরপর আসুন পত্রিকায়। আমি নিয়মিত দৈনিক প্রথম আলো রাখি৷ আগে ছিলো ১০ টাকা। এখন ১২ টাকা। কিন্তু ২ টাকা ভাঙতি কোথায় পাব? দিতে হয় ১৫ টাকা!! দৈনিক আজকের পত্রিকা ছিল ৫ টাকা আর এখন ৭ টাকা। ২ টাকা ভাঙতি কই পাবো? দিতে হয় ১০ টাকা৷ দেখাদেখি সব পত্রিকার দাম বেড়ে গেলো!!
হায় বাঙালি! হায় দেখাদেখি!!

বাঙালিতে এখন দেখাদেখির বিনিময় বা লেনাদেনা!

পঙ্কজ শীল
তরুণ লেখক