• ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ১লা জিলহজ, ১৪৪৩ হিজরি

অবৈধভাবে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশি উদ্ধার

bilatbanglanews.com
প্রকাশিত মে ১৫, ২০২২
অবৈধভাবে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশি উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপে যাওয়ার সময় ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশিসহ ৮১ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার নৌবাহিনী। খবর এএফপির।

শনিবার (১৪ মে) এসকল অবৈধ অভিবাসনপ্রত্যাশীকে উপকূল থেকে উদ্ধার করা হয়। তাদের সকলের বয়স ২০ থেকে ৩৮ বছর।

তিউনিসিয়ার নৌবাহিনী জানিয়েছে, বাংলাদেশি ছাড়া উদ্ধারকৃতদের মধ্যে ৩২ জন বাংলাদেশিসহ মিশরের ৩৮ জন, সুদানের ১০ জন এবং মরক্কোর ১ নাগরিক রয়েছেন। এদের মধ্যে একজন নারী রয়েছেন।

তিউনিসিয়ার উপকূল থেকে ইতালির লাম্পেদুসা দ্বীপের দুরত্ব ১৩০ কিলোমিটার। নিকতবর্তী হওয়ায় এই পথটিই মানব পাচারের জন্য বহুলভাবে ব্যবহৃত হয়ে থাকে। এদিকে লিবিয়া থেকে ইতালির উপকূলে পাড়ি জমানোর পথটিও মানব পাচারের জন্য সুবিধাজনক ও জনপ্রিয়। দুটি পথেই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের মাটিতে পৌঁছাতে হয় অভিবাসনপ্রত্যাশীদের।

তিউনিসিয়ার নৌবাহিনীর হাতে উদ্ধার হওয়া ব্যক্তিরা লিবিয়ার আবু কামাশ গ্রাম থেকে যাত্রা করেন, যেটি তিউনিসিয়ার উত্তর–পূর্ব উপকূল থেকে মাত্র ছয় কিলোমিটার দূরে। বিপত্তিটা ঘটে মাঝপথে। তারা যে নৌকায় নিয়ে ইউরোপের উদ্দেশ্যে রওনা করে সেটি সমুদ্রযাত্রার জন্য উপযুক্ত ছিল না। যার জন্য মাঝপথেই নৌকাটি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে।

এর আগে গত এপ্রিল মাসেও লিবিয়া থেকে অবৈধভাবে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টাকালীন ৫৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। সেবারও তাদের অধিয়াকংশই ছিল বাংলাদেশই নাগরিক।