• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

৬ দেশে ব্রিটেনের ভ্রমণ নিষেধাজ্ঞা

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৬, ২০২১
৬ দেশে ব্রিটেনের ভ্রমণ নিষেধাজ্ঞা

বিবিএন ডেস্ক : করোনাভাইরাসের আরও নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। বারবার জীনগত রূপ বদলাতে সক্ষম নতুন এই ধরনটি। এর কারণে নতুন করে করোনা সংক্রমণের বিস্তার ঘটতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।
বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা ভাইরাসটির নতুন ধরন শনাক্ত হওয়ার খবর জানান। ইতোমধ্যে কমপক্ষে ৫৯ জনের শরীরে এর শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি)। এমনকি দক্ষিণ আফ্রিকা থেকে বতসোয়ানা ও হংকংয়ে যাওয়া ভ্রমণকারীর শরীরেও করোনার এই নতুন ধরন পাওয়া গেছে।
আর এ কারনে আফ্রিকার ৬টি দেশকে শুক্রবার মধ্যরাত থেকে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো এবং এসওয়াতিনি থেকে আসা যাত্রীদের ১০ দিনের জন্য স্ব-বিচ্ছিন্ন থাকতে হবে । এবং যারা রবিবার সকাল ৪টার পরে আসবে তাদের হোটেলে কোয়ারেন্টাইন করতে হবে।
ট্রান্সপোর্ট সেক্রেটারী গ্রান্ট শ্যাপস বিবিসিকে বলেছেন, ব্রিটেন দক্ষিণ আফ্রিকায় চিহ্নিত নতুন করোনভাইরাস নিয়ে ঝুঁকি নিতে পারে না যা ভ্যাকসিনের সুরক্ষা এড়াতে সক্ষম হতে পারে। যুক্তরাজ্য ভ্রমণ সীমাবদ্ধ করার জন্য ছয়টি দেশকে তার লাল তালিকায় রেখে “প্রথম নিরাপত্তা” পদ্ধতির সাথে “তাৎক্ষণিকভাবে কাজ করেছে”।
ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির প্রধান চিকিৎসা উপদেষ্টা সুসান হপকিনস বলেছেন যে এটি এখনও “সবচেয়ে উদ্বেগজনক” ধরন।
যদিও যুক্তরাজ্যে এখনো পর্যন্ত কারো শরীরে এই ধরনটি ধরা পড়েনি।
হোটেল কোয়ারেন্টাইন ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত ছয়টি দেশের সমস্ত ফ্লাইটও স্থগিত করা হচ্ছে।