• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইউরোপে বাড়ছে করোনা:যুক্তরাজ্যে ক্রিসমাসে লকডাউনের সম্ভাবনা

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২৬, ২০২১
ইউরোপে বাড়ছে করোনা:যুক্তরাজ্যে ক্রিসমাসে লকডাউনের সম্ভাবনা

বিবিএন ডেস্ক: ব্রিটিশরা আশা করছে যে এই বছরের ক্রিসমাস গত বছরের তুলনায় আলাদা হবে। ২০২০ সালের ডিসেম্বরের লকডাউনের স্মৃতি এখনও রয়ে গেছে। আরেকটি ক্রিসমাস লকডাউনের সদা বর্তমান হুমকি সেই স্মৃতিকে করে তুলছে আরো বিষময়।

ক্রিস্টমাস শপিং

যুক্তরাজ্যে ১২ বছরের বেশি বয়সের ৮০ শতাংশেরও বেশি মানুষকে এখন করোনাভাইরাসের বিরুদ্ধে সম্পূর্ণটিকা দেওয়া হয়েছে। বেশী বয়স্ক ব্যক্তিদের মধ্যে ১৫.৬ মিলিয়নেরও বেশি বুস্টার শট পেয়েছেন।

তবে এখনও প্রতিদিন হাজার হাজার কোভিড -19 কেস রিপোর্ট করা হচ্ছে, এবং চ্যানেলের ওপারে মধ্য ইউরোপের বেশিরভাগ অংশে জুড়ে সংক্রমণের হারের ব্যাপক বৃদ্ধি দেখা যাচ্ছে। আগামী সপ্তাহগুলিতে হাসপাতালে ভর্তির হার বাড়বে এমন উদ্বেগও রয়েছে, যা এনএইচএসকে তীব্র চাপের মধ্যে ঠেলে দিতে পারে।

বেশ কয়েকজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন যে যদি এখন ব্যবস্থা নেওয়া না হয় তবে যুক্তরাজ্য ভবিষ্যতে পুনরায় আরোপিত বিধিনিষেধের মুখোমুখি হতে পারে । বরিস জনসনের শীতকালীন পরিকল্পনা, যাকে তিনি ‘প্ল্যান বি’ হিসাবে উল্লেখ করেছেন, তা বাক্সে তালাবদ্ধ হয়ে আছে।

যুক্তরাজ্য তার ইউরোপীয় প্রতিবেশীদের তুলনায় তুলনামূলকভাবে ভালো অবস্থানে রয়েছে, ক্রমবর্ধমান বুস্টার জ্যাব ক্যাম্পেইনের কারণে।

মন্ত্রীরা আরও যুক্তি দেখিয়েছেন যে গত বছরের এই সময়ের তুলনায় সংক্রমণের এই তৃতীয় তরঙ্গের সময় যুক্তরাজ্যে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর অনেক কম মাত্রার অর্থ হল আরেকটি লকডাউনের প্রয়োজন নেই।

বর্তমান চিত্র অনুযায়ী যদিও যুক্তরাজ্যে সংক্রমণের হার তুলনামূলকভাবে বেশি, হাসপাতালে ভর্তি এবং মৃত্যু আগের তুলনায় অনেক কম । সরকারের করোনাভাইরাস ড্যাশবোর্ডের সর্বশেষ তথ্য থেকে জানা যায় যে যুক্তরাজ্যের প্রায় তিন-চতুর্থাংশ স্থানীয় কর্তৃপক্ষ এলাকায় এক সপ্তাহ থেকে আরেক সপ্তায় সক্রমণ ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে।

গত তিন মাসে, যুক্তরাজ্য প্রতিদিন গড়ে ৩৭,৬৩৪ টি নতুন করোনাভাইরাস সক্রমণ কেস রেকর্ড করা হয়েছে। তবে, অধ্যাপক জন এডমন্ডস সতর্ক করে দিয়েছিলেন যে শীত ঘনিয়ে আসার সাথে সাথে সংক্রমনের হার “সত্যিই বেড়ে যেতে পারে”। মহামারী বিশেষজ্ঞ ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, ” অনেক মাস ধরে আমাদের সংক্রমণের উচ্চ মাত্রা থাকবে,” ।

“আমি মনে করি NHS দুর্ভাগ্যবশত উল্লেখযোগ্য চাপের মধ্যে থাকবে। এটি ব্রেকিং পয়েন্টে নাও যেতে পারে, যেখানে আমরা আগে ছিলাম, কিন্তু খুব দীর্ঘ সময়ের জন্য উল্লেখযোগ্য চাপের সম্ভাবনা রয়েছে।”

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স (ওএসএস) এর সর্বশেষ তথ্য থেকে জানা যায় যে ইংল্যান্ডের বেসরকারী বাড়ীগুলোর বাসিন্দাদের প্রতি ৬৫ জনের মধ্যে একজন করোনাভাইরাসে আক্রান্ত। গত জানুয়ারীর দ্বিতীয় তরঙ্গের শীর্ষের তুলনায় মৃত্যু অনেক কম থাকলেও, তারা সংখ্যায় বৃদ্ধি পাচ্ছে বলে মনে হচ্ছে।

পরিসংখ্যান দেখায় যে ইংল্যান্ড এবং ওয়েলসে করোনাভাইরাসের সাথে জড়িত সাপ্তাহিক নিবন্ধিত মৃত্যুর সংখ্যা এখন বছরের প্রথম আট মাসে ১,০০০ অতিক্রম করেছে। গত তিন মাস ধরে, যুক্তরাজ্য প্রতিদিন ইতিবাচক পরীক্ষার ফলাফলের ২৮ দিনের মধ্যে গড়ে ১৩৬টি মৃত্যুর রেকর্ড করা হয়েছে। গত ১৯ জানয়ারী একদিনে সর্বাধিক ১,৪৮৪ জনের মৃত্যু হয়।

ভাল খবর হল যে সাম্প্রতিক পরিসংখ্যানগুলি থেকে জানা যায় যে, সেপ্টেম্বরে শুরু হওয়া বুস্টার ভ্যাকসিন প্রোগ্রাম ইতিমধ্যেই মৃত্যুর সংখ্যা কমিয়ে এনেছে। সাম্প্রতিক তথ্যে দেখা যায়, ৮০ বছর বা তার বেশি বয়সীদের মৃত্যুর সংখ্যা ৪৪.৬ শতাংশ – যা আগের সপ্তাহে ছিল ৪৬.২ শতাংশ এবং দুই সপ্তাহ আগে যা ৫০.৪ শতাংশ ছিল।

ইউরোপের কিছু দেশ ভাইরাসের নতুন তরঙ্গের সাথে লড়াই করার অংশ হিসেবে নতুন লকডাউনের মাত্রা ঘোষণা করেছে। তবে যুক্তরাজ্যের মন্ত্রীরা কয়েক সপ্তাহ ধরে জোর দিয়ে বলছেন যে, যে আরেকটি লকডাউন শুধুমাত্র শেষ অবলম্বন হিসাবে চালু করা হবে।

বরিস জনসন বলেছেন যে যদিও তিনি বিশ্বাস করেন না যে এই মুহুর্তে বিধিনিষেধের প্রয়োজন, তবে সংক্রমণের হার আরও বাড়ালে তিনি ক্রিসমাসের উপর লকডাউনের সম্ভাবনা উডিয়ে দিচ্ছেন না।

বিজ্ঞানীরা ইতোঃপূর্বে সতর্ক করেছেন যে ব্যস্ত শীতকালীন সময়ের আগে সামাজিক দূরত্ব এবং মুখোশ পরিধানের নতুন বিধিনিষেধ পূণরায় চালু করা না হলে সংক্রমণের সংখ্যা বাড়বে। তবে সরকার এমন কোনও ব্যবস্থা পুনরায় চালু করতে অনিচ্ছুক যা অর্থনীতির ক্ষতি করতে পারে।

ইউকে হসপিটালিটি প্রধান কেট নিকোলস সতর্ক করেছেন যে পাব, বার এবং রেস্তোঁরাগুলির টিকে থাকার জন্য ক্রিসমাসের মরসুমটি “অত্যন্ত গুরুত্বপূর্ণ”।

তিনি বলেন, “অনেক ব্যবসা এখনও ভঙ্গুর,” । “এই সময়ে যেকোন ধাক্কা তাদের টিকে থাকার উপর প্রভাব ফেলতে পারে। মানুষের পীঠ দেয়ালে ঠেকে যাবে।”

মন্ত্রীরা জনগণকে আবদ্ধ স্থানে মুখোশ পরার এবং অন্যদের থেকে দুই মিটার দূরত্ব বজায় রাখা এবং বাধ্যতামূলক না হওয়া সত্ত্বেও নিয়মিত হাত ধোয়ার মতো অনুশীলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

শীতের আগ পর্যন্ত নিয়মিত দ্রুত পরীক্ষার পরামর্শও অপরিবর্তিত রয়েছে। যদিও এর আগে পরামর্শ দেওয়া হয়েছিল যে লোকেদের সপ্তাহে দুবার নিজেদের পরীক্ষা করার জন্য বিনামূল্যের ল্যাটেরাল ফ্লো টেস্ট ব্যবহার করা উচিত, কিন্তু এখন পরমার্শ দেয়া হচ্ছে বাড়ির ভিতরে কোন দাওয়াতী অনুষ্ঠান বা দুর্বল ব্যক্তিদের সাথে দেখা করার আগে পরীক্ষা করার।