• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

উস্তাজুল কুররা ক্বারী আব্দুশ শুকুর র. কে নিয়ে স্মৃতিচারণ

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ১২, ২০২১
উস্তাজুল কুররা ক্বারী আব্দুশ শুকুর র. কে নিয়ে স্মৃতিচারণ

চলতি বছরের ৩ জুন শেষ দেখা হয়েছিল উস্তাজুল কুররা হযরত মাওলানা আব্দস শাকূর (রহ.) সাহেব এর সাথে। ঐদিন শেষ বারের মত হুজুরের কদম স্পর্শ করার সুযোগ হয়েছিল এই অধমের। কোনো কথা বলার সুযোগ আর হয়নি তখন।

২০০৫ সালে ফুলতলিতে ছাদিছ জামাতে পড়ার সময় দেখেছি হুজুরের দীর্ঘ শ্বাস আর মধুর আওয়াজে ছাত্রদের নজর কাড়তো। এছাড়া বৃহত্তর সিলেটের প্রায় সকল অঞ্চলে বিচরণ সম্পর্কে তিনি স্মৃতিচারণ করতেন। কথায় রসও ছিলো আকর্ষণ করার মতো। ঐ বছর ছাদিছ জামাতের ফাইনাল পরীক্ষায় হুজুর ছিলেন আমার কেরাতের পরীক্ষক। আমার পরীক্ষায় একটু সমস্যাও হয়েছিল। আমার আগে যে পরীক্ষা দিয়েছিল সে আমার উপস্থিতির স্বাক্ষর কলামে তার স্বাক্ষর দিয়ে যায়। বিষয়টা হুজুরকে অবগত করলে অত্যন্ত আন্তরিকতার সাথে তিনি তা সমাধান করেন। আলহামদুলিল্লাহ, আমাদের ফরিকের মধ্যে একমাত্র আমি ১ম বিভাগে পাশ করেছিলাম।

হুজুরের মাহফিল ভিত্তিক আলোচনা কয়েকবার শোনেছি। আলোচনার মূল বিষয় ছিলো মানুষকে বিশুদ্ধ আকিদার শিক্ষা দেওয়া। তিনি যেকোনো বাতিল আকিদার দলিল ভিত্তিক জবাব উপস্থাপন করে আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা উপস্থাপন করতেন।

গতকাল (১১জুলাই২০২১) হুজুর শেষ নিঃশ্বাস ত্যাগ করে চলে গেছেন রফীকে আ’লার সান্নিধ্যে। আল্লাহ পাক হুজুরের জীবনের সমস্থ দ্বীনি খিদমতকে কবুল করে পরকালীন জীবনে জান্নাতুল ফেরদাউসের উচ্চ আসন দান করুন।

লেখক: মোঃ সেজু মাহি
সহকারী শিক্ষক নরসিংপুর আদর্শ দাখিল মাদ্রাসা।