• ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সন্ত্রাসী হামলার‘গুরুতর’ হুমকিতে ইংল্যান্ড

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৪, ২০২০
সন্ত্রাসী হামলার‘গুরুতর’ হুমকিতে ইংল্যান্ড

বিবিএন নিউজ ডেস্ক: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বন্দুকধারীদের হামলার পর যুক্তরাজ্য সন্ত্রাসী হামলার হুমকির স্তর ‘উল্লেখযোগ্য’ থেকে ‘গুরুতর’ পর্যায়ে উন্নীত করেছে ।
এর মানে দেশটিতে সন্ত্রাসী হামলা হওয়ার আশঙ্কা প্রবল বলে মনে করছেন নিরাপত্তা প্রধানরা। যদিও আসন্ন কোনও হামলার সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্য এখনও নেই।

তবে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, গত সপ্তাহে ফ্রান্সে ছুরি হামলা এবং তারপর অস্ট্রিয়ার ভিয়েনায় ঘটে যাওয়া বন্দুক হামলার প্রেক্ষাপটে পূর্বসতর্কতামূলক ব্যবস্থা হিসাবে জনগণকে সজাগ রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সুনির্দিষ্ট কোনও হুমকির ভিত্তিতে নয়।

সরকারের ‘জয়েন্ট টেরোরিজম এনালাইসিস সেন্টার’ হুমকির স্তর বাড়ানোর এই পদক্ষেপ নিয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা। যুক্তরাজ্যে হামলার হুমকির ক্ষেত্রে পাঁচটি স্তরের মধ্যে এটি দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতার পর্যায়।

গত সপ্তাহে ফ্রান্সের নিস শহরে ছুরি হামলায় তিনজন নিহত হয়। এর আগে গত মাসে প্যারিসেও ছুরি হামলায় এক শিক্ষক নিহত হয়েছে।

ওদিকে, মঙ্গলবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ছয় জায়গায় সশস্ত্র বন্দুকধারীরা গুলি চালিয়ে অন্তত চার জনকে হত্যা করেছে; আহত হয়েছে বেশ কয়েকজন।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, সন্ত্রাসী হামলার হুমকি মোকাবেলায় যথাযথ ব্যবস্থা এরই মধ্যে নেওয়া হয়েছে।

তিনি বলেন, “আমি আগেও বলেছি, যুক্তরাজ্যে আমরা সন্ত্রাসের মারাত্মক হুমকির মুখে আছি। আমি জনগণকে সতর্ক থাকা এবং কোনওরকম সন্দেহজনক তৎপরতা নজরে এলেই তা পুলিশকে জানানোর অনুরোধ করছি।”