• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বৈধ পথে এসাইলামের সুযোগ বাড়াবে ব্রিটিশ সরকার

bilatbanglanews.com
প্রকাশিত মার্চ ৩০, ২০২৩
বৈধ পথে এসাইলামের সুযোগ বাড়াবে ব্রিটিশ সরকার

বিবিএন ডেস্ক: চলতি বছর এ পর্যন্ত সাড়ে তিন হাজার মাইগ্রেনট ছোট নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে প্রবেশ করেছেন। এই পথে ক্রমবর্ধমান সংখ্যায় মাইগ্রেনট প্রবেশ করছে ব্রিটেনে। গত বছর রেকর্ড ৪৫ হাজার ৭শ’র বেশী মাইগ্রেনট এভাবে এসেছে। এভাবে মাইগ্রেনটদের ব্রিটেনে প্রবেশ বন্ধের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। প্রতিশ্রুতি বাস্তবায়নে একটি আইনও প্রস্তাব করেছে তাঁর দল। প্রস্তাবিত আইনটি সম্পর্কে এ সপ্তাহে প্রধানমন্ত্রীকে জেরা করেন সংসদীয় কমিটির এমপিরা।

প্রস্তাবিত ইলিগেল মাইগ্রেশন বিল নিয়ে পার্লামেন্টে এখনও আলোচনা এবং বিতর্ক চলছে। আইনে প্রস্তাব করা হয়েছে, ছোট নৌকায় ব্রিটেনে প্রবেশকারীদের ডিপোর্ট করা হবে এবং এসাইলাম দেয়া হবেনা। আইনের এই প্রস্তাবকে সোমবার পার্লামেন্টে চ্যালেঞ্জ করেন ইস্ট ওয়ারদিং এন্ড শোরাম আসনের কনজারভেটিভ দলীয় এমপি টিম লাউটন।

টিম লাউটন এমপির প্রশ্নের জবাবে ইমিগ্রেশন বিষয়ক মন্ত্রী রবার্ট জেনরিক আশ্বাস দেন, বৈধভাবে এবং নিরাপদ পদ্ধতিতে ব্রিটেনে এসাইলাম আবেদনের সুযোগ সৃষ্টি করবে সরকার।

কেবল কনজারভেটিভ দলের এমপি এবং রাজনীতিকেরা নন, বিরোধী রাজনৈতিক দল এবং চ্যারিটি সংগঠনগুলো বলছে, প্রস্তাবিত ইলিগেল মাইগ্রেশন আইন আন্তর্জাতিক আইনের পরিপন্থী।

সরকার বলছে, নতুন আইন পাশ হলে ছোট নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দেয়া নিরুৎসাহিত হবে এবং সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের জন্য মানবপাচারের এই রুট লাভজনক থাকবেনা।