• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে ৫৫ ও জাপানে ১৭ জন নিহত !

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ২৭, ২০২২
তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে ৫৫ ও জাপানে ১৭ জন নিহত !

বিবিএন ডেস্ক : ভয়াবহ নজিরবিহীন তুষার ঝড়ে যুক্তরাষ্ট্রে ৫৫ জন এবং জাপানে ১৭ জন নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের কোন কোন রাজ্যে তাপমাত্রা মাইনাস ৪৮ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রির নিচে নেমে গেছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, বাফেলো ছাড়াও ভেরমন্ট, ওহাইও, মিসৌরি, উইসকনসিন, কানসাস ও কলোরাডোতে ঝড়-ঠাণ্ডায় অনেকের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি ঠাণ্ডা পড়েছে পশ্চিমাঞ্চলের রাজ্য মন্টানাতে। যুক্তরাষ্ট্র এবং জাপানের হাজার হাজার বাড়িঘরে বিদ্যুৎ নেই।

যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে নিহত বেড়ে ৫০
হাজার হাজার বাড়িঘরে বিদ্যুৎ নেই

বৈরি আবহাওয়ার কারণে ঘর থেকে বের হতে পারছেন না অধিবাসীরা। বড়দিনে ৫৫ মিলিয়নের বেশি আমেরিকান শীতল বায়ু সতর্কতার অধীনে দিন কাটিয়েছে। অভূতপূর্ব শীতকালীন ঝড় কানাডা থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের রিও গ্রান্দে নদী পর্যন্ত তাণ্ডব চালাচ্ছে। দেশটিতে এবার শীতকালীন ঝড়ে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতি হয়েছে নিউইয়র্ক রাজ্যের বাফেলোর। পশ্চিম নিউইয়র্কের শহরটি তুষারঝড়ে বিধ্বস্ত। বিদ্যুৎ সংযোগসহ সেখানের জরুরি পরিসেবাগুলো বন্ধ রয়েছে।

উত্তর আমেরিকায় তুষারঝড়, নিহত বেড়ে ৩৮

এদিকে, জাপানের উত্তরাঞ্চলে গত সপ্তাহ থেকে ভারী তুষার পড়ছে। ফলে অনেক যানবাহন মহাসড়কে আটকা পড়েছে। সরবরাহ ব্যবস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে। তুষারঝড়ে জাপানে আহত হয়েছে আরও ৯০ জনের বেশি মানুষ। জাপানে স্থানীয় বাসিন্দাদের সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে স্থানীয় পৌর কর্তৃপক্ষ। ভারী তুষারপাত এলাকায় বসবাস করা বাসিন্দাদের একা একা বাইরে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

ভারি তুষারপাতে বিপর্যস্ত জাপান, নিহত বেড়ে ১৩
জাপানে বাসিন্দাদের একা একা বাইরে না যাওয়ার পরামর্শ

যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ের কারণে কয়েকদিন ধরে ক্ষয়ক্ষতি হচ্ছে। তবে আগের ব্ল্যাকআউটের ঘটনার পর বিদ্যুৎ অনেকটাই পুনরায় সচল করা হয়েছে। আগে ১৭ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় থাকার কথা বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। বড়দিনের উৎসবের আগে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ এ প্রাকৃতিক দুর্যোগের দুর্ভোগে পড়েছে। যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বড় বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে, আর উড়োজাহাজের প্রায় সাড়ে ৪ হাজারও ফ্লাইট বাতিল করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ও কানাডায় ৪ হাজার ফ্লাইট বাতিল – Dailysokalerdak
যুক্তরাষ্ট্রে প্রায় সাড়ে ৪ হাজার ফ্লাইট বাতিল