• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ছাতক-দোয়ারা উপজেলা আওয়ামীলীগের সম্মেলন স্থগিত

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ২১, ২০২২
ছাতক-দোয়ারা উপজেলা আওয়ামীলীগের সম্মেলন স্থগিত

বিবিএন ডেস্ক:দলীয় নির্দেশনা অনুযায়ী ১৯ নভেম্বর ছাতক এবং ২০ নভেম্বর দোয়ারাবাজার উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। সিলেটে বিএনপির বিভাগীয় সমাবেশের কারণে ১৯ নভেম্বরের পরিবর্তে দু’দিন পিছিয়ে ২১ নভেম্বর ছাতক উপজেলা ও পৌর আওয়ামী লীগের সম্মেলন তারিখ ঘোষণা করা হয়। ছাতক ও দোয়ারাবাজার আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে চলছিলো বিবাদমান দু’গ্রুপের মধ্যে ব্যাপক প্রস্তুতি। সম্মেলনকে সামনে রেখে স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলয়ের নেতা-কর্মীরা শহরের এসপিপিএম উচ্চ বিদ্যালয় মাঠে সম্মেলনের মঞ্চ তৈরীর কাজ শুরু করেন।

এদিকে, সম্মেলনের জন্য পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর সমর্থিত অপর অংশের নেতৃবৃন্দ শহরের শেখ রাসেল মিনি ষ্টেডিয়ামে আরেক মঞ্চ তৈরীর প্রস্ততি নিচ্ছিলেন। এনিয়ে দলের তৃণমুলের কর্মীদের মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। বিষয়টি সিলেট বিভাগীয় নেতৃবৃন্দর মাধ্যমে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে জানানো হলে শুক্রবার সন্ধ্যার পর কেন্দ্র থেকে দুই উপজেলায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দলের সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়। প্রায় ২৫ বছর বছর ধরে ছাতক আওয়ামী লীগ দু’ভাগে বিভক্ত। মূলত তৃণমুলে নেতৃত্বের লড়াই নিয়ে ক্ষোভ-অসন্তোষ এখন প্রকাশ্যে। এখানে দীর্ঘ দুই যুগ ধরেই আহবায়ক কমিটি দিয়েই চলছে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় সাংগঠনিক কার্যক্রম। দলীয় অভ্যন্তরীন কোন্দল নিরসনের জেলা ও কেন্দ্রীয় পর্যায় থেকে একাধিকবার উদ্যোগ নেওয়া হলেও কোনো সুফল মেলেনি। ৯৭’ সালের পর আওয়ামী লীগের দলীয় নেতা-কর্মীদের মধ্যে মতবিরোধ ও গ্রুপিংয়ের কারণে ছাতকে আ’লীগের উপজেলা ও পৌর শাখার আর কোন সম্মেলন করা যায়নি। এখানে আ’লীগের দুটি বলয়ে বিভক্ত রয়েছে দলীয় নেতা-কর্মীরা। দলের একাংশের নের্তৃত্বে আছেন সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক ও অন্য অংশের নের্তৃত্বে রয়েছেন পৌরসভা মেয়র আবুল কালাম চৌধুরী। ২০০০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাতকে আ’লীগের দলীয় মতবিরোধ নিস্পত্তির উদ্যোগ নেন। ওই বছরের ৪ অক্টোবর দলের প্রবীণ নেতা মরহুম ডাঃ হারিছ আলী ও মরহুম লুৎফুর রহমান সরকুমকে প্রধানমন্ত্রী গণ-ভবনে ডেকে নিয়ে দু’জনকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য দায়িত্ব প্রদান করেন। কিন্তু পরবর্তীতে ডাঃ হারিছ আলীর মৃত্যুর পর নানা জটিলতায় এখানে আওয়ামীলীগের কমিটি গঠন করা সম্ভব হয়নি।সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক শামীম আহমদ চৌধুরী বলেন, জেলার সেক্রেটারী ও এমপি মানিক কূট-কৌশল করে ছাতক-দোয়ারাবাজারের সম্মেলন সম্পন্ন করতে চেয়েছিলেন। মূলত: দলের জেলার সমন্বয়হীনতায় কেন্দ্রের নির্দেশে দুটি উপজেলার সম্মেলন স্থগিত করা হয়েছে।

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ছাতক-দোয়ারাবাজার আসনের এমপি মুহিবুর রহমান মানিক এবিষয়ে বলেন, অনিবার্য কারনবশত দুটি উপজেলার আওয়ামী লীগের সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়েছে। কি কারণে স্থগিত হলো, এর সঠিক কারণ দলের জেলা নেতৃবৃন্দ ভালো বলতে পারবেন, আমার জানা নেই।

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিষ্টার এনামুল কবির ইমন দৈনিক উত্তরপূর্ব’কে বলেন, সিলেটে বিএনপি’র বিভাগীয় সমাবেশ ও দলের কেন্দ্রীয় সিনিয়র নেতৃবৃন্দের ব্যস্থতার কারণে ছাতক-দোয়ারাবাজার উপজেলার সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়েছে। শীঘ্রই সম্মেলনের নতুন তারিখ ঘোষনা করা হবে।