• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গণপরিবহন ধর্মঘটের কারণ সুনামগঞ্জ বাসী চরম দুর্ভোগ পোহাচ্ছেন

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ১৯, ২০২২
গণপরিবহন ধর্মঘটের কারণ সুনামগঞ্জ বাসী চরম দুর্ভোগ পোহাচ্ছেন
লতিফুর রহমান রাজু, সুনামগঞ্জ: এক ও অভিন্ন দাবিতে সিলেট বিভাগের তিন জেলা সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে শুক্রবার সকাল থেকেই শুরু হয়েছে গণপরিবহন ধর্মঘট। শনিবার (১৯ নভেম্বর) সকাল-সন্ধ্যা ১২ ঘন্টা পরিবহন ধর্মঘট পালিত হবে সিলেট বিভাগের চার জেলায়। ।কিন্তু একদিন আগেই সিলেটের আন্ত:জেলা রুটগুলোতে বন্ধ রয়েছে বাস চলাচল।কোনো রুটেই চলছে না দূরপাল্লার গণপরিবহন। ব্যস্ত সড়ক-মহাসড়ক শুক্রবার সকাল থেকেই অনেকটা ফাঁকা।

দক্ষিণ সুরমার কদমতলীস্থ সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে ঢাকাসহ মৌলভীবাজার ও হবিগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায় নি দূরপাল্লার কোনো বাস। একই অবস্থা কুমারগাঁওয়ের অপর বাস টার্মিনালের। এখান থেকেও সুনামগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়নি কোনো যাত্রীবাহী বাস।  সুনামগঞ্জ থেকেও কোন গাডএ  চলাচল করছেনা।

এদিকে দূরপাল্লার কোনো বাস চলাচল না করায় যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। শুক্রবার দুপুরে কেন্দ্রীয় বাস টার্মিনাল ও কুমারগাঁও বাসস্ট্যান্ড ও সুনামগঞ্জ বাস  টার্মিনাল  ঘুরে দেখা গেছে, কিছু যাত্রী গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন। সিলেট থেকে অনেক যাত্রী প্রতিদিন যাতায়াত করেন বিভাগের হবিগঞ্জ ও সুনামগঞ্জে।

আব্দুল হক নামের এক যাত্রী চিকিৎসার জন্য সিলেটে এসেছিলেন দাবি করে জানান, কীভাবে এখন সুনামগঞ্জ পৌঁছবেন সেই চিন্তায় রয়েছেন তিনি। বাস টার্মিনালের বিভিন্ন বাসের কাউন্টারও বন্ধ পাওয়া যায়। সিলেট বিভাগের যাত্রী ছাড়াও ঢাকাগামী যাত্রীরাও আটকা পড়েছেন। কুমারগাঁও বাসস্ট্যান্ডের অবস্থাও একই। সুনাগঞ্জের উদ্দেশ্যেও কোনো বাস ছেড়ে যাচ্ছে না। এমনকি সুনামগঞ্জ থেকেও বাস চলাচল বন্ধ আছে। মাঝেমধ্যে কিছু আন্তউপজেলা বাস ও লেগুনা, সিএনজি অটোরিকশা যাত্রী বহনের চেষ্টা করছে।
সোলেমান নামে অপর যাত্রী জানান সুনামগঞ্জ যেতে পারছি না । আমার খুব জরুরী কাজ ছিল।  স্বাধীন মিয়া জানান চিকিৎসার জন্য সিলেট যাওয়ার কথা ছিল কিন্ত যেতে পারছি না ।

সুনামগঞ্জ জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আলহাজ্ব মোজাম্মেল হক জানিয়েছেন, বিভিন্ন জেলায় ধর্মঘট হওয়ায় সুনামগঞ্জ থেকে আন্তজেলা ও দূরপাল্লার বাস চলাচল করছে না। ফলে মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন।