• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

ইউক্রেনকে সহযোগিতা:লন্ডনকে ‘বিপজ্জনক পরিণতির’ হুঁশিয়ারি রাশিয়ার

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৪, ২০২২
ইউক্রেনকে সহযোগিতা:লন্ডনকে ‘বিপজ্জনক পরিণতির’ হুঁশিয়ারি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক: কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে মোতায়েন রুশ নৌবহরে ড্রোন হামলা চালাতে ইউক্রেনকে সহযোগিতার বিষয়ে ব্রিটেনকে অভিযুক্ত করেছে রাশিয়া।

বৃহস্পতিবার দেশটিতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ডেবোরা ব্রুনেটকে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে রাশিয়া। খবর রয়টার্সের।

গত সপ্তাহে ক্রিমিয়ায় কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে সিরিজ ড্রোন হামলা হয়। ওই হামলার জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছে রাশিয়া। সেইসঙ্গে রাশিয়ার দাবি, এই হামলা চালাতে ইউক্রেনকে সাহায্য করেছে ব্রিটেন।

রাষ্ট্রদূতকে তলব ছাড়াও রাশিয়া ব্রিটেনকে বিপজ্জনক পরিণতির হুশিয়ারি দিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, ব্রিটেনের এমন সংঘাতমত পদক্ষেপ পরিস্থিতির হুমকির তীব্রতা বাড়াবে এবং এতে করে নজিরবিহীন ও বিপজ্জনক পরিণতি বয়ে আসতে পারে।

এর আগে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, ব্রিটেনের সেনাবাহিনী ইউক্রেনের বিশেষ বাহিনীকে প্রশিক্ষণ দিয়েছে যার মধ্যে সাগরে নাশকতা অভিযান চালানোর প্রশিক্ষণও আছে।

রাশিয়ায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে গেলে এক দল ব্যক্তি ব্রিটেন সন্ত্রাসী রাষ্ট্র বলে স্লোগান দিতে থাকে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৫৬ দিন চলছে দেশ দুইটির সংঘাত।

রাশিয়ার ইউক্রেন অভিযান শুরুর পর যেসব দেশ ইউক্রেনকে অর্থ ও অস্ত্র দিয়ে সাহায্য করে আসছে সেগুলোর মধ্যে ব্রিটেন অন্যতম।