• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন

bilatbanglanews.com
প্রকাশিত জুলাই ৮, ২০২২
গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন। শুক্রবার এক নির্বাচনী প্রচারে ভাষণ দেওয়ার সময় তাকে গুলি করা হয়। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে দেশটির নারা শহরে একটি ইভেন্টে পিছন থেকে গুলি করা হয়। এতে তিনি লুটিয়ে পড়েন। জাতীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে রিপোর্টে বলেছে, শিনজো আবে ওই অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। ভাষণের মাঝামাঝি তাকে পিছন থেকে গুলি করা হয়। হামলাকারীকে আটক করে নিরাপদ হেফাজতে নেয়া হয়েছে। টোকিওর সাবেক গভর্নর ইয়োচি মাসুজোই টুইটে বলেছেন, শিনজো আবে ‘কার্ডিওপালমোনারি অ্যারেস্ট’ অবস্থায় আছেন। কোনো মানুষকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণা করার পূর্বের মুহূর্তকে বোঝাতে এই শব্দ ব্যবহার করা হয়।

শিনজো আবে জাপানের সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী। ২০২০ সালে স্বাস্থ্যগত সমস্যার উল্লেখ করে তিনি পদত্যাগ করেন।

পরে জানা যায়, তিনি আলসারেটিভ কোলাইটিজে ভুগছেন।

তিনি ক্ষমতা ছাড়ার পর উত্তরাধিকার হিসেবে ক্ষমতায় আসেন নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এনএইচকে জানায়, একটি নির্বাচনী প্রচারণায় তিনি নারা শহরে বক্তব্য রাখছিলেন। আগামী রোববার সেখানে উচ্চ কক্ষের নির্বাচন। সেই নির্বাচনে লিবারেল ডেমোক্রেটিক পার্টির একজন প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছিলেন তিনি।

স্থানীয় সময় আজ সকাল সাড়ে এগারটার দিকে তিনি ‘কলাপসড’ করেন। এর আগে সেখানকার লোকজন দুটি গুলির শব্দ শুনতে পান। ঘটনার সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নেয়া হয়েছে। ফায়ার ডিপার্টমেন্ট থেকে বলা হয়েছে, তার ভিতর জীবনের কোনো স্পন্দন নেই। তাকে নেয়া হয়েছে কাশিহারা শহরে নারা মেডিকেল ইউনিভার্সিটি হাসপাতালে।

এ ঘটনায় নারা শহর থেকে পুলিশ গ্রেপ্তার করেছে ৪১ বছর বয়সী ইয়ামাগামি টেটসুইয়া নামে এক ব্যক্তিকে। তারা একটি অস্ত্রও উদ্ধার করেছে। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন এনএইচকের একজন রিপোর্টার। তিনি বলেছেন, শিনজো আবের শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ হচ্ছিল।