• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

শিখদের মন্দির অপবিত্র করার চেষ্টার অভিযোগে পিটিয়ে ২ হত্যা

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ১৯, ২০২১
শিখদের মন্দির অপবিত্র করার চেষ্টার অভিযোগে পিটিয়ে ২ হত্যা
আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পাঞ্জাবে ২৪ ঘন্টার ব্যবধানে শিখ সম্প্রদায়ের উপাসনালয় অপবিত্র করার অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়েছে দু’জনকে। প্রথম ঘটনাটি ঘটে অমৃতসরে স্বর্ণমন্দিরে। দ্বিতীয় ঘটনা ঘটে কাপুরথালা জেলায় নিজামপুর গ্রামে। প্রথম ঘটনার ২৪ ঘন্টারও কম সময় পরে রোববার সকালে এ ঘটনা ঘটে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, সর্বশেষ ঘটনাটি ঘটে রোববার স্থানীয় সময় ভোর চারটার দিকে। এ সময় এক যুবক নিসান সাহিব (শিখদের পতাকা)-এর প্রতি অসম্মান দেখাচ্ছিল বলে স্থানীয়রা দেখতে পায়। ঘটনাস্থলে উপস্থিত হয়ে ওই ব্যক্তিকে পুলিশ তাদের হেফাজতে নেয়।

কিন্তু শিখ সম্প্রদায়ের লোকজন দাবি করতে থাকে, ওই ব্যক্তিকে তাদের সামনেই জিজ্ঞাসাবাদ করতে হবে। পুলিশের সঙ্গে ধস্তাধস্তির পর স্থানীয় জনতা পিটিয়ে মেরে ফেলে ওই যুবককে। ঘটনাস্থল থেকে মোবাইলে ধারণ করা ভিডিওতে দেখা যায়, ওই যুবককে লাঠি দিয়ে প্রহার করা হচ্ছে। পুলিশ তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

পাঞ্জাবের পুলিশ প্রধান টুইটে বলেছেন, অমৃতসরের ঘটনায় ক্লোজড সার্কিট টিভি ফুটেজে দেখা গেছে ২০ বছরের মতো বয়সী এক যুবক। তার গলায় হলুদ কাপড়। সে স্বর্ণালি রেলিংয়ের ওপর থেকে লাফিয়ে পড়ে। সেখানেই গ্রান্ট সাহিব অবস্থিত। এটাকে শিখরা ১১তম গুরু বলে থাকে। এ সময় ধর্মীয় নেতারা তাকে ধরার চেষ্টা করলে সে একটি স্বর্ণালি তরবারি হাতে নেয়। কিন্তু তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।
গত সপ্তাহের বুধবারে এক ব্যক্তি শিখ সম্প্রদায়ের পবিত্র গ্রন্থ গাটকা সাহিব লেকের ভিতর নিক্ষেপ করে। এসব ঘটনায় ওই অঞ্চলে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে।