• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আজ যুক্তরাজ্যের ম্যানচেস্টারে বিনিয়োগ সম্মেলন শুরু

bilatbanglanews.com
প্রকাশিত নভেম্বর ৭, ২০২১
আজ যুক্তরাজ্যের ম্যানচেস্টারে বিনিয়োগ সম্মেলন শুরু

 

আন্তর্জাতিক ডেস্ক: বিদেশি ও প্রবাসীদের বিনিয়োগ আকর্ষণে আজ সোমবার ৮ই নভেম্বর যুক্তরাজ্যের ম্যানচেস্টারে বাংলাদেশের বিনিয়োগ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ম্যানচেস্টার সেন্টার কনভেনশন কমপ্লেক্সের এক্সচেঞ্জ হলে সকাল দশটায় ‘ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পোটেনশিয়াল ইন বাংলাদেশ’ শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানের আয়োজক শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর পুরো প্রোগ্রামের নাম দেয়া হয়েছে ‘রাইজ অব বেঙ্গল টাইগার’। এতে বাংলাদেশের অর্থনীতির নীতিনির্ধারকরা অংশ নেবেন। এরমধ্যে রয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (বিডা) মো. সিরাজুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম প্রমুখ।

আয়োজক সংস্থা বিএসইসি’র চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বিদেশের মাটিতে চতুর্থবারের মতো এই রোডশো হচ্ছে। গত ৪ঠা নভেম্বর লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনিয়োগ সম্মেলন উদ্বোধন করেন।

এর আগে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র এবং সুইজারল্যান্ডে রোডশো অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের অর্থনীতিকে তুলে ধরে বিদেশি প্রবাসী বিনিয়োগ আকর্ষণ এই আয়োজনের উদ্দেশ্য। বাংলাদেশের অর্থনীতির সক্ষমতা, বিনিয়োগ, বাণিজ্য, বাংলাদেশি পণ্য ও সেবা, শেয়ারবাজার এবং বন্ড মার্কেটকে তুলে ধরা হবে।
এসব অনুষ্ঠানের উদ্দেশ্য বিদেশি ও অনিবাসী বাংলাদেশিদের বিনিয়োগ আকর্ষণ। বিশেষ করে প্রবাসীরা যাতে বাংলাদেশে বিনিয়োগ করে সে বিষয়টি গুরুত্ব দেয়া হয়েছে। তবে এবারের আয়োজনের একটু ভিন্নতা রয়েছে। এখানে দেশের আর্থিক খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্তারা অংশ নেবেন। যুক্তরাজ্যের প্রবাসীদের মধ্যেও এ নিয়ে ব্যাপক উৎসাহ রয়েছে। আয়োজকদের প্রত্যাশা এটি সফলভাবে শেষ হলে, দেশে বড় ধরনের বিনিয়োগ আসবে।

জানা গেছে, ম্যানচেস্টারে যুক্তরাজ্যের সঙ্গে বিনিয়োগ ও অর্থনৈতিক সম্ভাবনা তুলে ধরা হবে। আয়োজকরা জানান, যুক্তরাষ্ট্র ও জার্মানির পরে বাংলাদেশি পণ্যের তৃতীয় বৃহত্তম রপ্তানির দেশ যুক্তরাজ্য। উভয় দেশের স্বার্থে এই অবস্থার আরও উন্নয়ন চায় বাংলাদেশ। এক্ষেত্রে বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল প্রবাসী, দেশটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সাক্ষাৎ করবে।

জানা গেছে, পুঁজিবাজারে এনআরবি ও বিদেশিদের বিনিয়োগ থাকলেও তা খুব কম। কাজেই এখন এই বিনিয়োগ বাড়ানো গেলে পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধির পাশাপাশি গতিশীলতাও বাড়বে। বর্তমান পুঁজিবাজারে শেয়ার কেনাবেচায় যে বেনিফিসিয়ারি ওনার্স অ্যাকাউন্ট (বিও) রয়েছে, তার মাত্র ৬ শতাংশ এনআরবি ও বিদেশিদের। আর প্রায় ৯৪ শতাংশই দেশীয় বিনিয়োগকারীর, যার মধ্যে ব্যক্তিগত অ্যাকাউন্টই বেশি। পুঁজিবাজারে বিদেশিদের বিনিয়োগ বৃদ্ধি ও সহজে বিনিয়োগের জন্য কমিশন ডিজিটাল বুথ খোলার বিষয়ে নীতিমালা জারি করেছে।

জানা গেছে, বিদেশে অবস্থানরত নন-রেসিডেন্ট বাংলাদেশিদের (এনআরবি) পাঠানো রেমিট্যান্স বিনিয়োগে রূপান্তর করতে চায় কমিশন, সেই ক্ষেত্রে পুঁজিবাজার হতে পারে ভালো জায়গা। কমিশনের এক কর্মকর্তা এ বিষয়ে বলেন, প্রবাসীরা অর্জিত অর্থ পাঠায়, বেশির ভাগ ক্ষেত্রেই এ অর্থ নতুন বাড়ি বানিয়ে শেষ করে। কিন্তু সেটা বিনিয়োগে রূপান্তর করা গেলে তাদের আয়ের উৎস বাড়বে। কমিশন সে বিষয়টির ওপর জোর দিচ্ছে।
রোডশো’র মাধ্যমে দেশের পুঁজিবাজারকে বিদেশিদের কাছে তুলে ধরা ও বিনিয়োগের সম্ভাবনা সম্পর্কে অবগত করা হবে। পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগের যে সম্ভাবনা রয়েছে, সেটা তুলে ধরে বিনিয়োগের আহ্বান জানানো হবে।

জানা গেছে, করোনার কারণে বিশ্বে বিনিয়োগের পরিবেশ সংকুচিত হয়েছে। কিন্তু অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অর্থনীতির অবস্থা কিছুটা হলেও ভালো অবস্থানে রয়েছে। যুক্তরাষ্ট্রের বড় শহরগুলোতে থাকা নন-রেসিডেন্ট বাংলাদেশি ও বিদেশিদের বিনিয়োগে সম্ভাবনা রয়েছে। ২০১৯ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জে কৌশলগত অংশীদার হিসেবে বিনিয়োগ করেছে চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জ ও শেনজেন স্টক এক্সচেঞ্জ।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশের শেয়ারবাজারকে নিয়মিত উন্নত করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে শেয়ারবাজার সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে। ফলে এখন বিনিয়োগের জন্য খুবই আকর্ষণীয় হয়ে উঠেছে বাংলাদেশের শেয়ারবাজার।

সালমান এফ রহমান বলেন, দুটি উদ্দেশ্যে আমরা ইনভেস্টর সামিট করছি। এর মধ্যে একটি হলো- বাংলাদেশ গত ১০ বছরে কী অর্জন করেছে তা জানাতে। অনেকটা নতুন বাংলাদেশকে জানানো বা ব্র্যান্ডিং করতে এই সামিট। অন্যটি হলো- বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তোলা। আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি এবং প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছেন। প্রকৃতপক্ষে আমরা গত ১০ বছরে অনেক অর্জন করেছি। এখন আমাদের পরবর্তী ধাপে (উন্নত দেশ) যেতে হবে। এ কারণে আমাদের দেশে বিভিন্ন খাতে বিনিয়োগ দরকার। এক্ষেত্রে আমরা ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) ও ক্যাপিটাল মার্কেট ফোকাস করবো।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগ ফেরত নেয়ার পলিসি সম্পর্কে জানতে চান। এক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হচ্ছে- শেয়ারবাজারে বিনিয়োগ। আমরা বাংলাদেশের শেয়ারবাজারকে বর্ধিত করতে চাই। এ ছাড়া ফ্রন্ট্রিয়ার মার্কেট থেকে ইমার্জিং মার্কেটে নিয়ে যেতে চাই।