• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ছাতক – সিলেট রেল যোগাযোগ পুনঃস্হাপনের দাবিতে, ছাতক সোশ্যাল ফোরামের স্মারকলিপি প্রদান

bilatbanglanews.com
প্রকাশিত সেপ্টেম্বর ২৩, ২০২১
ছাতক – সিলেট রেল যোগাযোগ পুনঃস্হাপনের দাবিতে, ছাতক সোশ্যাল ফোরামের স্মারকলিপি প্রদান

নিজস্ব সংবাদ দাতাঃ  ছাতক-সিলেট রেল যোগাযোগ পূন:স্থাপন ও আধুনিক করন এবং যাত্রী সেবার মান বৃদ্ধির দাবিতে রেলওয়ে পূর্বঞ্চলের সিওএসপি বরাবর স্মারকলিপি প্রদান করেছেন ছাতক সোশ্যাল ফোরামের নেতৃবৃন্দ।

২২ সেপ্টেম্বর সন্ধ‍্যায় বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন সিলেট স্টেশন ব‍্যবস্থাপক নুরুল ইসলাম ও স্টেশন মাষ্টার আবু নাসের মোহাম্মদ রাসেল ও সহকারী স্টেশন মাষ্টার সজিব মালাকার।

স্মারকলিপিতে সোশ্যাল ফোরামের নেতৃবৃন্দ বলেন, বৃহত্তর সিলেটের শিল্পনগরী বলে খ‍্যাত ছাতক। বৃটিশ শাসনামল থেকে উপমহাদেশে ছাতকের ব‍্যবসা বাণিজ্যের রয়েছে আলাদা এক সুনাম ও ঐতিহ্য। বৃটিশ শাসনামলে যখন কলকাতাকে বৃটিশ সাম্রাজ্যের দ্বিতীয় নগর বলা হতো বা তারও আগে থেকে ছাতকের পাথর, চুনা পাথর, কয়লা ও কমলা লেবুর ব‍্যবসা বাণিজ্যের সুখ‍্যাতি লাভ করে উপ মহাদেশের সীমানা ছাড়িয়ে গোটা বিশ্বময়।

সেই থেকে ছাতকের ইতিহাস ঐতিহ্যের সাথে অতপ্রোত ভাবে জড়িয়ে আছে ছাতক রেলওয়ে স্টেশন। এক সময় সারা দেশের সাথে ছাতকের রেল যোগাযোগ ছিল স্বাভাবিক ও উন্নত যা এতদ্ব অঞ্চলের সাধারণ মানুষের যাত্রী পরিবহন ও পণ‍্য পরিবহনের গুরুত্বপূর্ণ মাধ‍্যম হিসেবে ব‍্যবহৃত হয়ে আসছিল।

কিন্তু সম্প্রতি বেশ কিছু দিন থেকে নানা অযুহাতে ছাতকের সাথে রেলো যোগাযোগ বন্ধ হয়ে পড়ায় সাধারণ যাত্রী ও পণ‍্য পরিবহনে অত্র অঞ্চলের জনগণের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তাই সুদীর্ঘকালের ঐতিহ্যের ধারাবাহিকতা রক্ষা এবং ছাতক-সিলেট রেলের সোনালী অতীত ফিরিয়ে আনার লক্ষ্য সুনামগঞ্জ জেলার একমাত্র রেলপথ ছাতক- সিলেট রেল যোগাযোগ পূন:স্থাপন ও আধুনিক বগি সংযোগ এবং যাত্রী সেবার মান উন্নয়নে কর্তৃপক্ষের মহতি উদ‍্যোগ ও সুদৃষ্টি কামনা করেন।

আলোচনাকালে রেলওয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনাক্রমে যতদ্রুত সম্ভব রেল যোগাযোগ স্বাভাবিক করার আশ্বাস প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন ছাতক সোশ্যাল ফোরাম সিলেটের উপদেষ্টা এডভোকেট রেজাউল করিম তালুকদার, এডভোকেট শফিকুল ইসলাম, ফোরামের শুভাকাঙ্খি সমরেন্দ্র কর,ফোরামের সিনিয়র সহ সভাপতি আবু হুরায়রা ছুরত, সাধারণ সম্পাদক হাফিজ আহমদ, দোয়ারাবাজার সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট ছায়াদ মিয়া, সহ সাধারণ সম্পাদক মিজানুর রহমান জাভেদ, অর্থ সম্পাদক আলী আমজদ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক শাফি বদরুদ্দোজা, কার্যনির্বাহী সদস্য মাহমুদ হোসেন আরিফ, সহ শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক এলিট আচার্য‍্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক এনামুল হক, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট জায়েদ হাসান, দফতর সম্পাদক হুমায়ুন রশীদ শাহীন, সদস্য সোহাদ মিয়া প্রমুখ।