• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

যুক্তরাজ্য কুকুর-বিড়াল দেশে নিতে আফগানিস্তানে বিমান পাঠাবে

bilatbanglanews.com
প্রকাশিত আগস্ট ২৩, ২০২১
যুক্তরাজ্য কুকুর-বিড়াল দেশে নিতে আফগানিস্তানে বিমান পাঠাবে

বিবিএন ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবান দখলে যাওয়ার পর সেখান থেকে নিজ দেশের নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনতে কয়েক দফায় সেনা পাঠিয়েছে যুক্তরাজ্য। এবার সেখান থেকে শতাধিক কুকুর-বিড়ালসহ ১৪০টি প্রাণী নিতে আফগানিস্তানে বিমান পাঠাবে দেশটি।

ব্রিটিশ নৌবাহিনীর সাবেক সদস্য পল ফার্থলিং আফগানিস্তানে পশুসেবামূলক দাতব্য সংগঠন পরিচালনা করে আসছিলেন। সেখানে তার স্টাফসহ শতাধিক কুকুর ও বিড়াল আছে। তার সবকর্মী, তাদের পরিবার ও কুকুর-বিড়ালগুলোকে নিরাপদে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার অনুরোধ জানান পল।

শনিবার বিবিসি রেডিও ৪-এর একটি অনুষ্ঠানে নিজের পশুসেবা সংগঠন নওজাদ বিষয়ে কথা বলেছেন ফার্থলিং।

একটি কার্গো বিমানে করে প্রাণীগুলোকে নিরাপদে কাবুল বিমানবন্দর থেকে নেওয়ার জন্য বড় অঙ্কের অর্থ সংগ্রহ করেন ফার্থলিং। কিন্তু বিমানবন্দরের বর্তমান পরিস্থিতি একেবারেই নাজেহাল। ১৪০টি কুকুর, ৬০টি বিড়াল এবং ১২টি গাধা রয়েছে। এগুলোকে বিমানবন্দর পর্যন্ত আনাটাই জটিল মনে করছেন তিনি।

ফার্থলিংয়ের পক্ষে প্রচারণা চালানো ডমিনিক ডায়ার জানিয়েছেন, তাদের এ কাজে ব্রিটিশ সরকার, বিশেষ করে দেশটির পরিবেশমন্ত্রী সরাসরি সহযোগিতা করছেন। এছাড়া যুক্তরাষ্ট্রের এক ধনী ব্যক্তি এ মিশনে অর্থায়ন করছেন বলেও জানিয়েছেন তিনি।

এদিকে যুক্তরাজ্য ঘোষণা দিয়েছে— দেশটি নতুন একটি পুনর্বাসন প্রোগ্রামের আওতায় ২০ হাজারের মতো আফগান শরণার্থীকে আশ্রয় দেবে। এ প্রক্রিয়ায় অগ্রাধিকার পাবেন নারী, কিশোরী, ধর্মীয় ও অন্যান্য সংখ্যালঘু।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, গত ২০ বছরে আফগানিস্তানকে আরও ভালো জায়গায় পরিণত করতে যারা আমাদের সঙ্গে কাজ করেছেন, তাদের সবার প্রতি ব্রিটেনের কৃতজ্ঞতা এবং তাদের মধ্যে অনেকের বিশেষ করে নারীদের এখন জরুরি সাহায্য প্রয়োজন।