• ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২২শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

প্রসঙ্গঃ নোয়ারাই ইউপি নির্বাচন, ভোট একটি আমানত, খিয়ানত করতে পারবেন কি?

bilatbanglanews.com
প্রকাশিত জুন ১৯, ২০২১
প্রসঙ্গঃ নোয়ারাই ইউপি নির্বাচন, ভোট একটি আমানত, খিয়ানত করতে পারবেন কি?

গনতান্ত্রিক ব্যবস্হায় ভোটের মাধ্যমে ক্ষমতার পালাবদল হয়। পজিশন, পদ, পদবির পরিবর্তন হয়।  ডোনাল্ড ট্রাম্প এক সময় মার্কিন প্রেসিডেন্ট ছিলেন কিন্ত এখন আর নেই। তার জায়গা দখল করে নিয়েছেন বর্তমান প্রসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাজ্যের একসময়ের  প্রধানমন্ত্রী  থেরেসা মে, তিনি ও এখন আর প্রধানমন্ত্রী নন। তার জায়গায় নেতৃত্ব দিচ্ছেন বরিস জনসন। সুতরাং এই যে পালাবদল তা সময়ের প্রয়োজনে করা হয়েছে। তারা কেউ কিন্তু ইচ্ছা করে তাদের জায়গা ছেড়ে যান নি। তারা সবাই কিন্তু তাদের পছন্দের জায়গায় থাকতে চেয়েছিলেন কিন্তু জনগন থাকতে দেয়নি।

এখানে নেতার পছন্দ বড় নয়, বড় হলো জনগনের পছন্দ। জনগন নেতার অতীত, বর্তমান কর্মকান্ডের চুলচেরা বিশ্লেষণ করে করে তার পছন্দ ঠিক করবে। এটি তার সাংবিধানিক ও মৌলিক অধিকার।
যে দেশ ও সমাজে জনগন স্বাধীন ভাবে তার মতামত ও পছন্দ ঠিক করতে পারে সেই দেশ ও সমাজ হয় উন্নত, টেকসই, সুশৃঙ্খল। সেখানে শান্তি, নিরাপত্তা বিরাজ করে।

দুর্ভাগ্য ভাবে আমাদের এশিয়ার দেশ গুলিতে জনগনের স্বাধীন মতামত উপেক্ষিত। এখানে রয়েছে মিথ্যা, অপ্রচার, প্রপাগান্ডা।  ক্ষমতার অপব্যবহার, প্রতারণা, জালিয়াতি সহ কত কি?

নির্বাচনের মুল উদ্দেশ্যে  হলো জনগন  যেন তাদের নিজের জন্য একজন ভালো খাদেম নিয়োগ করতে পারে।  এ খাদেম নিয়োগের জন্য গুরুত্বপূর্ণ কিছু শর্ত জনগনের মানা জরুরী।

প্রথমতঃ সততা, ন্যায়পরায়নতা, আমানতদারী, চালচলন, ব্যবহার, সুদ, ঘুষ,মদ,জুয়া ইত্যাদি সামাজিক ও ধর্মীয় অপকর্ম থেকে যে নিজেকে মুক্ত রাখতে পেরেছে এমন ব্যাক্তিকেই তাদের  খাদেম নিয়োগ করা।

দ্বিতীয়তো যিনি খাদেম হবেন তিনি শুধু খাদেম নন তিনি  আপনাদের রাখাল ও বটে। আপনার নিজের বাড়ির সহায় সম্পত্তি দেখাশুনা ও কাজকর্মের জন্য যদি একজন ভালো রাখালের প্রয়োজন হয় তাহলে ইউনিয়নের লক্ষ লক্ষ মানুষের স্বাস্থ্য, শিক্ষা, উন্নয়ন ও যোগাযোগের জন্য কি একজন ভালো রাখালের প্রয়োজন নেই?

আমাদের ভাবতে হবে, ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়া উচিত। হুট করে কেউ একজন টাকা দিয়ে গেলো আর আপনি বিক্রি হয়ে গেলেন!  লজ্জা শরম কিছু নাই আপনার!  টাকার কাছে নিজের বিবেক বুদ্ধি বিক্রি করার অর্থই হলো আপনি তার কাছে গোলাম হয়ে যাওয়া। নিজের জন্য গোলামী জিন্দেগী বেছে নিলেন?  আপনি তো মালিক। রাখালের কাছে গোলাম হতে যাবেন কেন?  ভালো ফল খেতে চান, অথচ গাছের যত্ন নিতে চান না, এ কেমন দ্বিমুখী আচরন?

আল্লাহ বলেছেন,  হে ঈমানদারেরা, তোমরা সত্যের সাক্ষ্য হয় এবং সত্যবাদিদের সাথে থেকো।
এটি আল্লাহ পাকের নির্দেশ, অমান্য করার কোন সুযোগ নাই। আপনি চাইলেই, ভোটের মাধ্যমে মিথ্যা সাক্ষী দিতে পারবেন না। মন্দ লোক কে ভালো লোক বলে সিল মারতে পারেন না। এতে দুটি মারাত্তক অপরাধ। এক হলো, সরকারের সাথে প্রতারণা, কেন না সরকার ভালো লোক নির্বাচিত করার জন্য নির্বাচন দিয়েছে, রং,ডং,তামাশা করার জন্য নয়। দুই আল্লাহর কথা সরাসরি অমান্যকরা।

সারা বছর নীতি আদর্শের কথা বললেন, সেই নীতি আদর্শ এখন গেলো কই?  নিজেকে প্রশ্ন করুন, উত্তর পেয়ে যাবেন। ভালো লোক গুলি যদি সমাজের নেতৃত্বে না আসে তাহলে সেই সমাজ  ভালো হবে কি করে?
আলী মুহাম্মদ সমুজ, লেখক ও কলামিস্ট।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •