• ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বাঙালিদের দমিয়ে রাখতেই প্রথম ভাষার উপর আঘাত করা হয় – জেলা প্রশাসক

bilatbanglanews.com
প্রকাশিত ফেব্রুয়ারি ২১, ২০২১
বাঙালিদের দমিয়ে রাখতেই প্রথম ভাষার উপর আঘাত করা হয় – জেলা প্রশাসক
লতিফুর রহমান রাজু, সুনামগঞ্জ: সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেছেন বাঙালি জাতিকে দমিয়ে রাখতেই প্রথম ভাষার উপর আঘাত করা হয়।পরে একে একে আরো অন্যান্য ভাবে আঘাত করার পরিকল্পনা হয়। ঐ সময়ের শাসকদের সবাই একমত হয় পাকিস্তানের রাষ্ট্র ভাষা হবে উর্দু। একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার প্রতিবাদ করে বাংলা করার দাবী জানান। বঙ্গবন্ধু ভাষার জন্য সংগ্রাম করতে গিয়ে জেল খেটেছেন।ভাষা আন্দোলন থেকেই স্বাধীনতার সুচনা হয়। বঙ্গবন্ধু বাংলা ভাষাকে মর্যাদার আসনে রাখতে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলায় বক্তব্য দিয়েছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতিসংঘে বাংলায় বক্তব্য দিয়েছেন।
একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেছেন।
সুনামগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সহকারী কমিশনার রিফাতুল হকের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ মিজানুর রহমান বিপিএম, সিভিল সার্জন ডা.শামস উদ্দিন ,অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ শরীফুল ইসলাম, অ‌তিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী,অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোহাম্মদ জসীম উদ্দিন, সুনামগঞ্জ সদর ইউএনও ইয়াসমীন নাহার রুমা, মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আলী আমজাদ, নুরুল মোমেন, মালেক হোসেন পীর, কৃষিসম্প্রসারণ অধিদপ্তর বিভাগের উপ-পরিচালক ফরিদুল হাসান, শিশু একাডেমির কর্মকর্তা বাদল বর্মণ  ,সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু,প্রমুখ।
পরে শিশু একাডেমি সুনামগঞ্জের আয়োজনে সুন্দর হাতের লেখা ও চিত্রকর্ম প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক সহ উপস্থিত সবাই।