• ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইংল্যান্ডের গ্রেটার ম্যানচেস্টার প্রধান কনস্টেবলের পদত্যাগ

bilatbanglanews.com
প্রকাশিত ডিসেম্বর ১৯, ২০২০
ইংল্যান্ডের গ্রেটার ম্যানচেস্টার প্রধান কনস্টেবলের পদত্যাগ

বিবিএন নিউজ ডেস্ক :ইংল্যান্ডের গ্রেটার ম্যানচেস্টার পুলিশের প্রধান কনস্টেবল পদত্যাগ করেছেন। গত এক বছর সমস্ত অপরাধের রেকর্ড সংরক্ষণে ব্যর্থ হওয়ার দায় নিয়ে ইয়ান হপকিন্স নামের এই পুলিশ কর্মকর্তা পদত্যাগ করলেন।

ঘটনার বিবরণে জানা যায়, ৩০শে জুন পর্যন্ত গত বছরের ৮০ হাজার অপরাধ রেকর্ড করতে সংশ্লিষ্টরা ব্যর্থ হয়েছেন। এই অবস্থায় পরিদর্শকগণের একটি ক্ষয়ক্ষতিমূলক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তিনি এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

ইয়ান হপকিন্স বলেন, আমার বর্তমান অসুস্থতার কথা বিবেচনায় নিয়ে তাৎক্ষণিকভাবে আমি চিফ কনস্টেবলের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। জিএমপি এবং আমরা যাদের সেবাদান করি তাদের জন্য কার্যকর ও সর্বোত্তম সেবা প্রদান নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, গ্রেটার ম্যানচেস্টার পুলিশের জন্য এটি বেশ চ্যালেঞ্জের বিষয়। এইচএমআইসির উত্থাপিত সমস্যাগুলি সমাধানের জন্য এই বাহিনীর দীর্ঘমেয়াদী কৌশলগত পরিকল্পনা লাগবে। আমি বিশ্বাস করি এই পরিকল্পনার নেতৃত্বে একজন প্রধান কনস্টেবল থাকবেন, যিনি শুরু থেকে শেষ পর্যন্ত পর্যবেক্ষণ করতে পারবেন।

হপকিনস, যিনি আগামী শরৎকালে অবসর নেবার কথা ছিল। তিনি ৩২ বছর ধরে পুলিশ অফিসার হিসাবে এবং পাঁচ বছর গ্রেটার ম্যানচেস্টার পুলিশের (জিএমপি) নেতৃত্ব দিয়েছেন।

এখন তার ডেপুটি ইয়ান পিলিং অন্তর্বর্তীকালীন ভিত্তিতে হপকিন্সকে প্রতিস্থাপন করবেন।

জিএমপির তদারককারী গ্রেটার ম্যানচেস্টারের মেয়র অ্যান্ডি বার্ণহ্যাম বলেছেন, এই অঞ্চলের জন্য এটি একটি কঠিন সময়, তবে হপকিন্সের সরে দাঁড়ানো ঠিক হয়েছে। তিনি অক্টোবরের শেষ থেকে নানা রোগে আক্রান্ত ছিলেন, কানের অভ্যন্তরে ইনফেকশনে তার ভারসাম্য নষ্ট হয়েছিল।

বার্ণহ্যাম বলছিলেন, এইচএমআইসির প্রতিবেদনে জিএমপিতে অপরাধ-রেকর্ডিং প্রক্রিয়াতে অগ্রহণযোগ্য দীর্ঘমেয়াদী ব্যর্থতা প্রকাশ পেয়েছে। তবে তিনি ইতিহাসের অন্যতম কঠিন সময়কালে নেতৃত্ব দেয়ার জন্য হপকিন্সকে শ্রদ্ধা জানান। তখন ম্যানচেস্টার এরিনা হামলা এবং বোম্বারের ভাইয়ের বিরুদ্ধে মামলা দায়েরসহ ২০১০ সালে ২০০ মিলিয়ন ডলার বাজেট হ্রাস এবং ২ হাজার কর্মকর্তার ক্ষতির বিষয়ে তিনি লড়াই করেছেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •